মঙ্গলবার ১৯ ডিসেম্বর, ২০১৭, রাত ০২:১২

২০২৫ সালের মধ্যে ৮০ শতাংশ গাড়ি হবে চালকবিহীন : জয়

Published : 2017-12-07 14:19:00, Updated : 2017-12-07 14:30:13

অনলাইন ডেস্ক : সারাবিশ্ব প্রযুক্তিতে অভাবনীয় উন্নতি হচ্ছে । ২০২৫ সালের মধ্যে ৮০ শতাংশ গাড়ি হবে চালকবিহীন । প্রযুক্তির এই সুফল বাংলাদেশও পেতে চায় ।  এসব কথা বলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় । বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে ডিজিটাল ওয়ার্ল্ড-এর দ্বিতীয় দিন আয়োজিত মিনিস্ট্রিয়াল কনফারেন্সে বক্তব্যে তিনি এসব কথা বলেন ।

তিনি বলেন, বাংলাদেশ ভবিষ্যতে তথ্য প্রযুক্তি খাতে নেতৃত্ব দিতে প্রস্তুত । আগামীর বাংলাদেশ পৃথিবীর উন্নত প্রযুক্তিগুলো ব্যবহারের মাধ্যমে এগিয়ে যাবে । বেসরকারি খাতকে সঙ্গে নিয়ে তথ্য-প্রযুক্তির উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার ।

তিনি বলেন, ভবিষ্যতে মোবাইল সুপারকম্পিউটিং, চালকহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমান রোবট, নিউরো প্রযুক্তির ব্রেন, জেনেটিক এডিটিং দেখতে পাবে । প্রযুক্তির এসব সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের মানুষের জন্য আমাদেরকে উন্নায়নের নতুন দিগন্ত উন্মোচন করতে হবে ।

সজীব ওয়াজেদ জয় বলেন, শুধু শ্রমিক নয় বিশ্ববাজারে প্রযুক্তি পণ্য ও সেবা রপ্তানিকারক দেশ হতে চায় বাংলাদেশ । আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের মানুষের জন্য উন্নয়নের নতুন দিগন্ত উন্মেচন করছে সরকার । সরকার বেসরকারি খাতকে সঙ্গে নিয়ে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করেছে । জনগণ তথ্যপ্রযুক্তির সুফলও ভোগ করছে । ফলে, বাংলাদেশে প্রযুক্তির ব্যবহার বেড়েছে বহুগুণ । এই ডিজিটাল ওয়ার্ল্ডেই আপনারা দেখেছেন ড্রোন, বিশ্বের উন্নত রোবট সোফিয়াকে।