মঙ্গলবার ১৯ ডিসেম্বর, ২০১৭, রাত ০২:১৮

মরমী সাধক হাসন রাজার মৃত্যুবার্ষিকী

Published : 2017-12-06 13:06:00

অনলাইন ডেস্ক : মরমী সাধক হাসন রাজার মৃত্যুবার্ষিকী আজ । ১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। হাওর-বাওড় ও মেঘালয় পাহাড়ের পাদদেশের জেলা সুনামগঞ্জ ‘হাসন রাজার দেশ’ হিসেবেই পরিচিত। কিন্তু মরমী এই সাধকের জন্ম-মৃত্যুতে বরাবরই খুব একটা আয়োজন থাকে না সুনামগঞ্জে। পারিবারিকভাবেও কোনো অনুষ্ঠানের আয়োজন হয়নি এ বছর।

১৮৫৪ সালের সালের ২১ ডিসেম্বর সুনামগঞ্জ শহরের লক্ষণশ্রীর ধনাঢ্য জমিদার পরিবারে জন্ম নেওয়া মরমী সাধক হাসন রাজা জীবদ্দশায় প্রায় ২শ গান রচনা করেছেন । হাসন রাজার গানে সহজ সরল স্বাভাবিক ভাষায় মানবতার চিরন্তন বাণী যেমন উচ্চারিত হয়েছিল তেমনি আধ্যাত্মিক কবিও ছিলেন তিনি। সকল ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯২৫ সালে কলকাতায় এবং ১৯৩৩ সালে লন্ডনে হিবার্ট বক্তৃতায় হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন। কিন্তু প্রখ্যাত এই মরমী সাধকের জীবন-দর্শন ও গানের চর্চা এখন আর প্রাতিষ্ঠানিকভাবে হয় না বললেই চলে। হাসন রাজার মৃত্যু বা জন্মতারিখ ঘিরে প্রতিবছর এখানে লালনমেলার মতো সরকারি পৃষ্ঠপোষকতায় হাসনমেলারও দাবি তুলেছেন স্থানীয়রা । হাসন রাজার প্রপৌত্র সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন হাসন রাজার গানের চর্চা কম হচ্ছে স্বীকার করে বললেন, ‘আমরা চেষ্টা করছি হাসনরাজার গানের চর্চা বাড়ানোর’।