রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:৩২

কোরীয় উপদ্বীপে বোমারু বিমান পাঠালো যুক্তরাষ্ট্র

Published : 2017-12-06 10:45:00

অনলাইন ডেস্ক : কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই বুধবার (৬ ডিসেম্বর) সেখানে বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে বিমানগুলো পাঠানো হয়েছে। বিগত কয়েকমাস ধরেই যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা চলছে। পরমাণু হামলা ও পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উন।

গত সপ্তাহে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নতুন এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিতে সক্ষম বলে দাবি করেছে দেশটি। পারমাণবিক যুদ্ধের হুমকির মুখে এ যাবতকালের সবচেয়ে বড় যৌথ বিমান মহড়া শুরু করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। পাঁচদিন ব্যপী এই মহড়াকে উস্কানিমূলক বলে অভিহিত করেছে উত্তরে কোরিয়া। সোমবার (৪ ডিসেম্বর) থেকে শুরু এই মহড়া চলবে শুক্রবার পর্যন্ত।

দুই দেশের মধ্যে সৃষ্ট উত্তেজনা প্রশমনে মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিরল উত্তর কোরিয়া সফরে গিয়েছেন জাতিসংঘ কর্মকর্তা। সাবেক মার্কিন কূটনীতিক ফেল্টম্যান শুক্রবার (৮ ডিসেম্বর) পর্যন্ত পিয়ংইয়ং থাকবেন। সফরে ফেল্টম্যান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তবে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে তার সাক্ষাত হবে না। সূত্র: রয়টার্স