মঙ্গলবার ১৯ ডিসেম্বর, ২০১৭, রাত ০২:১৩

অ্যাপে শুধু গাড়ি নয়, এবার মিলবে সাইকেলও

Published : 2017-12-04 17:00:00
অনলাইন ডেস্ক : সারাবিশ্ব জুড়েই স্মার্টফোন অ্যাপে চালিত গাড়ি-মোটরসাইকেল বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে এবার কলকাতায় চালু হলো অ্যাপ-সাইকেল। প্রথম ধাপে মাত্র দু’সপ্তাহেই সাফল্য মেলায় নিউ টাউনে অ্যাপ নির্ভর সাইকেলের সংখ্যা বাড়ছে।

কলকাতার নিউ টাউন এলাকায় গত ২১ নভেম্বর চালু হয়েছিল অ্যাপ-নির্ভর এই সাইকেল পরিষেবা। নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ) টেন্ডারিংয়ের ভিত্তিতে এই পরিষেবার বরাত দেয় জুমকার রেন্টাল সংস্থাকে। যার পরিষেবার নাম পেডল (পিইডিএল)।

ওই সংস্থা থেকে জানানো হয়েছে, গত ২১ নভেম্বর ১৭০টি সাইকেল নিয়ে পরিষেবা চালু করা হয়েছিল। আগামী সপ্তাহের মধ্যে সেই সংখ্যাটা বেড়ে হচ্ছে ৩০০। চলতি অর্থবছরের মধ্যে সংখ্যাটা ১০ হাজারের কাছে নিয়ে যাওয়ার কথা ভাবা হচ্ছে।

ভারতে এমন ঘটনা নজিরবিহীন বলে দাবি করে এনকেডিএ'র প্রধান দেবাশিস জানান, এর আগে নির্দিষ্ট একটি গণ্ডি বা ক্যাম্পাসের মধ্যে অ্যাপ-সাইকেল চালু হয়েছে। এই প্রথম একটি শহর এলাকায় অ্যাপ-সাইকেল চালু হল।

তিনি আরও জানান, এই পরিষেবা নিউ টাউনকে গ্রিন সিটি হিসেবে গড়ে তোলার অন্যতম ধাপ।

জানা গেছে, প্রতি ৩০ মিনিটের জন্য সাইকেল ভাড়া ১০ টাকা। তবে পাইলট প্রকল্প চলার সময়ে প্রতি ৩০ মিনিটের জন্য ভাড়া নেওয়া হচ্ছে মাত্র ১ টাকা।

তবে নিউ টাউনের রাস্তায় নির্দিষ্ট করে দেওয়া সাইকেল লেন, সার্ভিস রোড এবং গলি ছাড়া বড় রাস্তায় একেবারেই অ্যাপ-সাইকেল চালানোর অনুমতি নেই।

সান্নিধ্যবাবু জানান, প্রতি দিন ৩০০ থেকে ৩৫০টি বুকিং পাচ্ছেন তারা। বেশির ভাগ যাত্রীই নিউ টাউনের বাসিন্দা। অফিস থেকে বাড়ি অথবা বাড়ি থেকে অন্যত্র যেতে সাইকেল ব্যবহার করছেন তারা।