বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৭

ঢাকা উত্তরের মেয়রের আসন শূন্য ঘোষণা

Published : 2017-12-04 13:07:00, Updated : 2017-12-04 14:02:39

অনলাইন প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের আসন শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয় । সোমবার (৪ ডিসেম্বর) মেয়র পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয় । ঘোষণা অনুযায়ী আগামী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ।

এর আগে রোববার (৩ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমেদ নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের জানিয়েছেন, মেয়রের আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হবে । আসন শূন্য ঘোষণার বিষয়টি মন্ত্রণালয়ের বিষয় ।

ডিএনসিসির উপনির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে । প্রসঙ্গত, লন্ডনে সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে চিকিৎসাধীন থাকার পর গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে (লন্ডন সময় বিকাল ৪টা ২৩ মিনিট) লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হকের মৃত্যু হয়। ফলে ডিএনসিসির মেয়র পদ শূন্য হয়েছে ।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ঢাকা দক্ষিণে মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে আনিসুল হক এবং চট্টগ্রামে আ জ ম নাছির উদ্দীন মেয়র নির্বাচিত হন। ২০১১ সালের নভেম্বরে ঐতিহ্যবাহী ঢাকা সিটি করপোরেশনকে দু'ভাগে ভাগ করা হয়। তবে সঙ্গে সঙ্গে নির্বাচন না হওয়ায় তিন বছরেরও বেশি সময় ধরে প্রশাসক নিয়োগ করে উভয় সিটি করপোরেশনের কাজ পরিচালিত হয়েছিল।