সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩১

ইরানে ভারতীয় অনুদানে তৈরি সমুদ্রবন্দরের উদ্বোধন

Published : 2017-12-03 17:04:00

অনলাইন ডেস্ক : ভারতীয় অনুদানে নির্মিত ইরানের ছাবাহার সমুদ্রবন্দরের একটি অংশের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আজ রোববার (৩ ডিসেম্বর)। ভারতের নিরাপত্তার স্বার্থে এবং পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার না করে আফগানিস্তান, ইরান ও মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে বাণিজ্য-সম্পর্ক জোরদার করতে ইরানের ছাবাহারে সমুদ্রবন্দর গড়ে তুলতে ৫০ কোটি ডলার অনুদান দিয়েছে ভারত।

প্রাথমিক ভাবে ছাবাহার বন্দরের যে অংশটির কাজ শেষ হয়েছে, তার নাম দেওয়া হয়েছে, শাহিদ বেহেস্তি বন্দর। এখন ওই বন্দরের দু’টি বার্থ ব্যবহার করবে ভারত। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ছাবাহার বন্দরের উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভারত, আফগানিস্তান এবং মধ্য এশিয়ার দেশগুলির প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন।

আগামী বছরের শেষ দিকে মাল ওঠা-নামার কাজ শুরু হয়ে যাবে ওই বন্দরে। এদিকে রাশিয়া সফর শেষে ভারতে ফেরার পথে শনিবার (২ ডিসেম্বর) তেহরানে পৌঁছান ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে সমুদ্রবন্দর নির্মাণ কাজ পরিদর্শন করতে যান।

পারস্য উপসাগরের দক্ষিণ উপকূলে ইরানের দক্ষিণ-পূর্ব প্রান্তের সিস্তান-বালুচিস্তান প্রদেশের ছাবাহারে বন্দর গড়ে ওঠায় এ বার পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার না করেই পশ্চিম উপকূল থেকে ভারত ব্যবসা, বাণিজ্য চালাতে পারবে আফগানিস্তান, ইরান ও মধ্য এশিয়ার তেল ও প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ দেশগুলির সঙ্গে।    

এর আগে গত অক্টোবরে ছাবাহার বন্দর দিয়ে ভারত জাহাজে করে আফগানিস্তানে গম পাঠিয়েছিল। গত বছরের মে মাসে ওই বন্দর নির্মাণের জন্য ভারত এবং ইরানের মধ্যে চুক্তি হয়েছিল। সূত্র: আনন্দবাজার