বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:০৮

বিসিএস শিক্ষা ক্যাডারের রিটে ৩ এমিকাস কিউরি নিয়োগ

Published : 2017-11-30 16:50:00, Updated : 2017-11-30 17:00:19
অনলাইন ডেস্ক : আইন অনুসরণ ছাড়া বিসিএস শিক্ষা ক্যাডারের নিয়োগ না দেয়ার রিটে তিন আইনজীবী-শিক্ষাবিদকে এমিকাস কিউরি (আদালতকে আইনি সহায়তাকারী) হিসেবে নিয়োগ দিয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার (৩০ নভম্বরে) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়। 

তিন এমিকাস কিউরি হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এবং আইনজীবী ব্যারিস্টার কামাল উল আলম।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষে করা রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাউদ্দিন দোলন।
রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের জানান, সরকার ২০০০ সালের রুলস অনুযায়ী জাতীয়করণ কলেজের শিক্ষকদের আত্মীকরণ করছেন। এ বিষয়ে একটি পক্ষ রিট করেছে। এ রিটের শুনানিতে আদালত তিন জনকে এমিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন। আদালতের আদেশ এমিকাস কিউরিদের পৌঁছে দিতে রেজিস্ট্রারকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৫ ডিসেম্বর দিন রাখা হয়েছে।

সালাউদ্দিন দোলন সাংবাদিকদের জানান, আইন অনুসরণ ছাড়া বিসিএস শিক্ষা ক্যাডারে নিয়োগ না দিতে ২০১৬ সালে একটি রিট করা হয়। ওই রিটে রুলও জারি করে হাইকোর্ট। এ রুল শুনানিতে মতামতের জন্য হাইকোর্ট তিনজনকে এমিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন।

২০০০ সালে তৈরি করা আত্তীকরণ বিধিমালা অনুসরণ করে জাতীয়করণ করা বেসরকারি কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করে আসছে সরকার।