রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:০৩

নিজেদের ব্যর্থতা ঢাকতে ইরানকে শত্রু বানিয়েছে সৌদি আরব: রুহানি

Published : 2017-11-29 17:59:00

অনলাইন ডেস্ক : সৌদি আরব নিজেদের ব্যর্থতা এবং সমস্যা ঢাকতে ইরানকে শত্রু বানিয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার (২৮ নভেম্বর) ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাক্ষাৎকার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকারে রুহানি দাবি করেন, ইরান তার প্রতিবেশ দেশ তুরস্ক এবং পাকিস্তানের সুসম্পর্ক বজায় রেখে চলছে। কিন্তু সৌদি আরবের সঙ্গে এর ব্যতিক্রম ঘটেছে। তিনি বলেন, "সৌদি আরব মধ্যপ্রাচ্যে নিজের ব্যর্থতা ঢাকতে এবং অভ্যন্তরীণ সংকট থেকে জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে ইরানকে শত্রু বানিয়েছে। বর্তমানে আমাদের তুরস্ক, ইরাক, আফগানিস্তান, পাকিস্তান এবং কাতারের সঙ্গে সম্পর্ক উন্নত হয়েছে।

রুহানি বলেন, " সৌদি আরব এখন দুটি মৌলিক সমস্যার সমস্যার সমাধান করতে চাইছে। প্রথমটি হলো কাতার, ইরাক, সিরিয়া এবং সর্বশেষ লেবাননে তাদের ব্যর্থতা। দ্বিতীয়টি হলো সৌদি আরবের আভ্যন্তরীণ সমস্যা। তাদের এই ব্যর্থতা এবং আভ্যন্তরীণ সমস্যাকে ঢাকার জন্যই ইরানকে শত্রু হিসেবে পরিচিত করা হচ্ছে।"

অপরদিকে, সৌদি আরব অভিযোগ করেছে ইরান ইয়েমেনের হুথি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করছে এবং চলতি মাসের শুরুতে রাজধানী রিয়াদে মিসাইল হামলা চালিয়েছে। তবে ইরান এ অভিযোগ অস্বীকার করেছে। এছাড়া সৌদি কর্তৃপক্ষ ইরানের পারমাণবিক চুক্তির বিরোধিতাও করে আসছে। রুহানি বলেন, "মধ্যপ্রাচ্যে পারমাণবিক চুক্তির বিরোধিতাকারীরা হলো ইসরাইল এবং সৌদি আরব। তবে তারা ব্যর্থ।" সূত্র: আল-জাজিরা