বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪৬
ব্রেকিং নিউজ

■  ২০১৯ সালে বাংলাদেশে বেকারের সংখ্যা হবে ৩০ লাখ: আইএলও ■  রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বের জন্য বাংলাদেশ দায়ী: মিয়ানমার ■  হবিগঞ্জে কৃষক হত্যায় একই পরিবারের ৭ জনের মৃত্যুদণ্ড ■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, নিহত ২ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

আইটি পার্কে ৩ বছরে ৩ লাখ কর্মসংস্থান : প্রযুক্তি প্রতিমন্ত্রী

Published : 2017-11-28 15:19:00, Updated : 2017-11-28 16:08:43

অনলাইন ডেস্ক : সারা বাংলাদেশে আমরা ২৮টি আইটি পার্ক নির্মাণের কাজ করছি এবং সেখানে আগামী তিন বছরে তিন লাখ মানুষকে প্রশিক্ষণ দেয়া হবে । যার মধ্য দিয়ে ২০২১ সাল নাগাদ ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করব ।  একথা বলেছেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । 

মঙ্গলবার (২৮ নভেম্বর) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন ।  আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এর বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় ।

তিনি বলেন, ইতিমধ্যে পাঁচ লাখ তরুণ-তরুণী ফ্রিল্যান্সিংয়ের কাজ করছে । দেশে প্রায় ১০ হাজার ই-কমার্স উদ্যোক্তা রয়েছে ।  আমাদের দেশে কর্মসংস্থান একটা বড় ইস্যু । ১৬ কোটি মানুষের দেশে প্রায় ৭০ ভাগ তরুণ । বিপুল শিক্ষিত তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা সরকারের দায়িত্ব ।

তিনি বলেন, ২০০৮ সালে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৮ লাখেরও কম ছিল । ৯ বছরের ব্যবধানে এখন ৮ কোটি ছাড়িয়েছে । মোবাইল সংযোগের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে । সরকার ব্রডব্যান্ড কানেকশন ইউনিয়ন পর্যন্ত নিয়ে যেতে পেরেছে ।

তিনি আরও বলেন, আমরা আইটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি । যে ২৬ মিলিয়ন ডলারের রপ্তানি নিয়ে আমরা ২০০৮ সালে শুরু করেছিলাম সেটা এখন বেড়ে প্রায় ৮০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে । আমাদের টার্গেট হচ্ছে ২০১৮ সালের মধ্যে বিলিয়ন ডলার অতিক্রম এবং ২০২১সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলার অতিক্রম করা ।