বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১০

ভারত সফরে ট্রাম্প কন্যা ইভাঙ্কা

Published : 2017-11-28 12:52:00, Updated : 2017-11-28 13:35:21

অনলাইন ডেস্ক : তিন দিনের ভারত সফরে মঙ্গলবার (২৮ নভেম্বর) হায়দরাবাদে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা এবং উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প। সেখানে তিনি 'গ্লোবাল বিজনেস সামিট ২০১৭'তে যোগ দেবেন। সম্মেলনের প্রথম দিনে ইভাঙ্কা ছাড়াও উপস্থিত থাকবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

যুক্তরাষ্ট্র এবং ভারতের যৌথ উদ্যোগে হায়দরাবাদে আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে নরেন্দ্র মোদির পাশাপাশি তিনিও বক্তব্য রাখবেন। এই সম্মেলন উপলক্ষে শহরের বহু স্কুল-কলেজে ছুটিও ঘোষণা করা হয়েছে। নিরাপত্তার খাতিরে শহরের ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা হচ্ছে। এক হাজারেরও বেশি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। ইভাঙ্কার সফরকে কেন্দ্র করে পুরো শহর জুড়ে সাজ সাজ রব।

ভারতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে মহিলা উদ্যোগপতিদের সুযোগ-সুবিধা ও সমস্যার উপর বাড়তি জোর দেওয়া হচ্ছে। সম্মেলনে হাজির থাকবেন আমেরিকায় বসবাসকারী ভারতীয় উদ্যোগীরাও। সম্মেলনে মোট ১২০০ উদ্যোগপতি যোগ দিচ্ছেন। তার মধ্যে ৪০০ জন ভারতের। ৪০০ জন আমেরিকার উদ্যোগপতি।

ইন্দো-মার্কিন বিশ্ব উদ্যোগপতি সম্মেলনে যোগ দিতে ইভাঙ্কার সঙ্গে ভারত সফরে এসেছেন ৩৫০ সদস্যের এক প্রতিনিধিদল। চলতি বছরে মার্কিন সফরের সময় ইভাঙ্কাকে এ দেশের আসার আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। এর আগেও ভারতে এসেছিলেন ইভাঙ্কা। তবে সরকারি সফরে এই প্রথম এ দেশে এলেন তিনি। সূত্র: আনন্দবাজার