সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৩৭

ডিমের ঝোল আর ভারতের যে ভিডিও ভাইরাল

Published : 2017-11-27 19:46:00, Updated : 2017-11-27 19:56:53
দেখে আহামরি কিছু মনে হবে না হয়ত৷ গ্রামাঞ্চলে ধান সেদ্ধ করতে বা খেজুরের রস দিয়ে গুড় তৈরি করতে ব্যবহৃত লম্বা পাতিলে রান্না হচ্ছে কয়েক'শ ডিম। সেগুলো খাবেন সাধারণ মানুষরা।

ভিডিও-র শুরুতে দেখা যায় একটি বড় পাতিলে থাকা গরম পানিতে ডিম ছেড়ে দিচ্ছেন কয়েকজন নারী। এরপর পেয়াজ, মরিচ কাটায় মনোযোগ দেন তারা। একদল আবার মশলা তৈরি করেন। অন্যদিকে, পুরুষরা সেদ্ধ ডিমের ছোলা ছাড়াচ্ছেন। এভাবে নানা ধাপ পেরিয়ে ডিমগুলো রান্না করা হয়।

সবশেষে ভাত আর ডিম খেতে দেয়া হয় একদল ক্ষুধার্ত মানুষকে। ফেসবুকে অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ার করা পাতা ইউনিলেড-এ বাংলাদেশের এক দাতব্য সংস্থার ভিডিও প্রকাশ করা হয় কয়েকদিন আগে।

ইতোমধ্যে ভিডিওটি দেখেছেন প্রায় ৭০ লাখ মানুষ। শুধু তাই নয়, ভিডিও-র সূত্র ধরে পাওয়া যায় ‘অ্যারাউন্ড মি বিডি’ নামের একটি ইউটিউব পাতার সন্ধানও। সেখানে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে জনপ্রিয় সব খাবার রান্নার ভিডিও এবং সেগুলো রান্নার পর সাধারণ মানুষকে খাওয়ানোর দৃশ্য রয়েছে।

ব্যতিক্রমী এই উদ্যোগটি ইউটিউবেও সাড়া ফেলেছে। প্রায় দু'লাখ মানুষ ইউটিউব চ্যানেলটি সাবসক্রাইব করেছেন। আর সেখানে প্রকাশিত ভিডিওগুলো দেখা হয়েছে কয়েক কোটি বার। আপনিও দেখতে চাইলে ক্লিক করুন এখানে। সূত্র : ডয়েচে ভেলে