শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৯

দ্বিতীয় দিনের কর্মবিরতিতে সরকারি কলেজের শিক্ষকরা

Published : 2017-11-27 13:08:00, Updated : 2017-11-27 13:19:56

অনলাইন ডেস্ক : ৩ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা । এতে সরকারি কলেজগুলোতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে । কোনো ক্লাস হচ্ছে না । সোমবার (২৭ নভেম্বর) সকাল থেকে এ কর্মবিরতি পালন করছে । কর্মবিরতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সাতটি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন তিন শতাধিক সরকারি কলেজে গতকাল রোববার ও সোমবারের পরীক্ষা স্থগিত করা হয়েছে ।

এর আগে জাতীয়করণ করা বেসরকারি কলেজের শিক্ষকদের বিসিএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করার দাবিতে রোববার (২৬ নভেম্বর) এ কর্মবিরতি পালন করছে ।  আন্দোলনরত এসব শিক্ষকের দাবি, ‘নো বিসিএস নো ক্যাডার’ । সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করে নতুন জাতীয়করণ করা শিক্ষকদের জন্য নিয়োগ, পদায়ন, পদোন্নতি ও চাকরির অন্যান্য শর্তসহ দ্রুত স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করতে হবে ।

কোনোভাবেই তারা যেন বর্তমান ও ভবিষ্যতে বিসিএস পরীক্ষার মাধ্যমে শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা, পদোন্নতি, পদায়নসহ কোনো সুযোগ-সুবিধার অন্তর্ভুক্ত না হতে পারেন সেই ব্যবস্থা নিতে হবে । সরকারি কর্মকমিশনের (পিএসসি) বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ব্যতীত কাউকে শিক্ষা ক্যাডারভুক্ত করা যাবে না ।  এ দাবি মানা না হলে আগামী ৬, ৭ ও ৮ জানুয়ারি একইভাবে কর্মবিরতি পালন করবেন ক্যাডারভুক্ত শিক্ষকরা ।