রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৩

আন্দোলনের মুখে পাকিস্তানের আইনমন্ত্রীর পদত্যাগ

Published : 2017-11-27 09:25:00, Updated : 2017-11-27 13:50:50

অনলাইন প্রতিবেদক : ধর্ম অবমাননার অভিযোগে বিক্ষোভকারীদের টানা আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ । সোমবার (২৭ নভেম্বর) পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশন পিটিভি’র বরাত দিয়ে এ সংবাদ জানিয়েছে দ্যা ডন । পত্রিকাটি জানায়, আইনমন্ত্রী জাহিদ হামিদের পদত্যাগের দাবিতে এক সপ্তাহ ধরে আন্দোলন করে আসছিল ইসলামপন্থীরা ।  জাহিদ হামিদকে অপসারণ করতে তারা সরকারকেও চাপ দিয়ে আসছিল । 

আইনমন্ত্রী জাহিদ হামিদের বিরুদ্ধে ব্লাসফেমি বা ধর্ম অবমাননার অভিযোগ এনে বিক্ষোভ শুরু করে ইসলামপন্থীরা ।  তার অপসারণের দাবিতে তখন থেকেই তারা ফইজাবাদ হাইওয়ের মোড়ে অবস্থান নেয় । সেখান থেকে তাদের সরানোর অভিযান শুরু হলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয় । পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়লে তারা ইটপাটকেল ছুড়ে জবাব দেয় । এতে আহত হয় অন্তত ২০০ জন । রোববার (২৬ নভেম্বর) সহিংসতা ইসলামাবাদের বাইরে অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ে ।

এ সময় আইনমন্ত্রীর বাড়ির একাংশে ভাঙচুর করে বিক্ষোভকারীরা । যদিও সে সময় আইনমন্ত্রী বা তার পরিবারের কেউ বাড়িতে ছিলেন না। এরপরই শহর কর্তৃপক্ষের অনুরোধে ইসলামাবাদে সেনাবাহিনী তলব করা হয় । যদিও সেনা দপ্তর থেকে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়া হয়নি । নির্বাচনী শপথের একটি অংশে ইসলামের নবী মোহাম্মদের উল্লেখ বাদ পড়ার পর আইনমন্ত্রী জাহিদ হামিদ অপসারণ চেয়ে বিক্ষোভ শুরু করে ইসলামপন্থীরা । যদিও এ ঘটনা একজন ক্লার্কের ভুলে হয়েছে জানিয়ে ক্ষমা প্রার্থনাও করেছিলেন হামিদ ।