বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৮

বিশ্বের সবচেয়ে বিধ্বংসী সাবমেরিন তৈরি করল রাশিয়া

Published : 2017-11-26 15:51:00

অনলাইন ডেস্ক : রাশিয়া বিশ্বের সবচেয়ে বিধ্বংসী সাবমেরিন তৈরি করেছে। 'বোরেই ২' শ্রেণির এই সাবমেরিনটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী বলে দাবি বিশেষজ্ঞদের। সাবমেরিনটির নাম দেয়া হয়েছে 'দ্য নিয়াজ ভ্লাদিমির' বা 'প্রিন্স ভ্লাদিমির'।

প্রায় ৬ হাজার মাইল বা ৯ হাজার ৩০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুকে এক নিমেষে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রয়েছে প্রিন্স ভ্লাদিমিরের। এছাড়া এক সঙ্গে ২০ টি পরমাণু অস্ত্র ছুড়ে লক্ষ্যবস্তুকে ধ্বংষ করে দিতে পারে এটি। সাবমেরিনগুলোকে এমন ভাবে বানানো হয়েছে যে রাডার-এরও ক্ষমতা হবে না সেগুলোকে চিহ্নিত করার। রাডার-এর চোখ এড়াতে সমুদ্রের ৪০০ মিটার গভীরেও অবাধে চলতে পারে এই সামুদ্রিক দানব।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে এই শ্রেণির মোট ৮টি সাবমেরিন তৈরি করবে রাশিয়া। ২০১২ সালে উত্তর রাশিয়ার সেভম্যাশ শিপইয়ার্ডে 'প্রিন্স ভ্লাদিমির' সাবমেরিনটি তৈরির কাজ শুরু হয়। আগামী বছরেই এটি রুশ সেনার হাতে তুলে দেওয়া হবে। এটাই এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন। রাশিয়ার এই বোরেই শ্রেণির সাবমেরিনগুলো বুলাভা আরএসএম-৫৬ ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলে সজ্জিত। সূত্র: ডেইলি মেইল