মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ০২:১৩

ওবামা কন্যা মালিয়ার চুম্বনের ভিডিও নিয়ে বির্তক

Published : 2017-11-26 13:44:00

অনলাইন ডেস্ক : বারাক ওবামার কন্যা মালিয়ার একটি চুম্বন দৃশ্যের ভিডিও নিয়ে তুমুল বিতর্ক চলছে। এই বিতর্কের প্রেক্ষিতে তার পাশে দাঁড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন কন্যা চেলসি ক্লিনটন । দু’জনেই তাদের টুইটে মালিয়ার ব্যক্তিজীবনে উঁকি মারার জন্য সংবাদ মাধ্যমকে দায়ী করেছেন। মালিয়ার গোপনীয়তা রক্ষার অধিকার হরণের অভিযোগ করেছেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মালিয়া ওবামা একটি ফুটবল ম্যাচ দেখতে গিয়ে তাঁর সহপাঠীকে চুম্বন করছেন আর সিগারের ধোঁয়া ওড়াচ্ছেন, এমন একটি ভিডিও হালে প্রকাশ করেছে আমেরিকার রক্ষণশীল সংবাদ মাধ্যমগুলি। আর তা নিয়ে মার্কিন গণমাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানা ধরনের মন্তব্য করা হচ্ছে।

এত দিন মার্কিন গণমাধ্যমে দেশের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট বা প্রাক্তন প্রেসিডেন্টদের ছেলেমেয়েদের ব্যক্তিগত জীবনে উঁকিঝুঁকি মারার প্রথা ছিল না। সেই প্রথা ভেঙেই সম্প্রতি ঘনিষ্ঠ বন্ধুকে ওবামা কন্যার চুম্বন করার ভিডিও প্রকাশ করেছে কয়েকটি মার্কিন গণমাধ্যমে।

প্রথম প্রতিবাদে করে প্রেসিডেন্ট ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা টুইট বার্তায় লেখেন, "ওর বয়সী কলেজের অন্য ছেলেমেয়েদের মতো গোপনীয়তা রক্ষার অধিকার রয়েছে মালিয়ারও। সে সাবালিকা। তাই সংবাদ মাধ্যমের মাত্রা ছাড়ানো উচিত হয়নি।" তার কিছুক্ষণের মধ্যেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের কন্যা চেলসির টুইট বার্তা লেখেন, "এক জন তরুণী হিসেবে, এক জন কলেজছাত্রী হিসেবে মালিয়া ওবামার ব্যক্তিজীবন থাকতেই পারে। সেই গোপনীয়তায় নাক গলাবে কেন মিডিয়ার ক্যামেরা।"