বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:২৪

সিআইয়ের হ্যাকিং পরিকল্পনা ফাঁস

Published : 2017-03-08 14:27:00
এবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) হ্যাকিং পরিকল্পনা ফাঁস করেছে উইকিলিকস। সিআইএ বিশেষ ধরনের 'বাইপাস পপুলার এনক্রিপশন অ্যাপস' ব্যবহার করে টেলিভিশনকে গোপন শ্রবণযন্ত্রে পরিণত করতে পারে। এমনকি মানুষের গাড়িও নিয়ন্ত্রণ করতে পারে।

উইকিলিকস মঙ্গলবার (৭ মার্চ) কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ৯,০০০ গোপন নথি প্রকাশ করেছে। এটি তাদের ফাঁস করা নথির মধ্যে সর্ববৃহৎ গোয়েন্দা তথ্যের ভান্ডার বলে আখ্যায়িত করা হয়েছে। তাদের হাতে যেসব নথি এসেছে তার সবই হ্যাক করার কৌশল বলে জানা গেছে।

সিআইয়ের একজন মুখপাত্র জোনাথন লিউ বলেছেন, "প্রকাশিত এসব গোয়েন্দা নথির সত্যতার বিষয়ে আমরা কোন মন্তব্য করবো না।" তবে বিশেষজ্ঞদের মতে উইকিলিকসের প্রকাশিত এসব নথি আসল।

সিআইয়ের এসব নথিকে 'ভল্ট ৭ বাই উইকিলিকস' নামে আখ্যায়িত করা হয়েছে। সিআইএ এমনসব ম্যালওয়ার তৈরি করেছে যা দিয়ে মোবাইল ফোন হ্যাক করে হোয়াটসঅ্যাপ, সিগন্যাল, টেলিগ্রামসহ বিভিন্ন চ্যাটিং অ্যাপসের মাধ্যমে তথ্য চুরি করা সম্ভব। তবে সিআইয়ের যদি এই প্রযুক্তির ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে তাহলে হ্যাকারদের হাতে পৃথিবীর সকল মানুষের তথ্য চলে যাবে। সূত্র: আল-জাজিরা