শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:৪০

আশুলিয়ার তাজরীন ফ্যাশনের অগ্নিকান্ডে নিহতদের স্মরণে শ্রমিক সংগঠন ও সহকর্মীদের শ্রদ্ধাঞ্জলি

Published : 2017-11-24 15:12:00
অনলাইন ডেস্ক : আশুলিয়ায় তোবা গ্রুপের তৈরী পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান তাজরীন ফ্যাশনের অগ্নিকান্ডের ঘটনার ৫ বছর পূর্ণ হয়েছে। ভয়াবহ এ অগ্নিকান্ডের ঘটনায় নিহত-আহত শ্রমিকদের স্মরণে র‌্যালি, মানববন্ধন, সংক্ষিপ্ত সমাবেশ, বিক্ষোভ মিছিল ও কারখানাস্থলে পুস্পস্তবক অর্পণ করেন বিভিন্ন শ্রমিক সংগঠন ও পোশাক শিল্প শ্রমিকরা। 

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল থেকে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনের সামনে এসব কর্মসূচী পালন করেন তারা। 

শ্রমিক সংগঠনের নেতা ও শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানার শ্রমিকরা অগ্নিকান্ডের ঘটনায় ১১৩ জন শ্রমিক নিহতে জড়িতদের বিচার, ক্ষতিগ্রস্থ শ্রমিক পরিবারকে আয়ের সমান ক্ষতিপূরণসহ পূর্নবাসনের দাবি জানান। তাজরীন গার্মেন্টে ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত ১১৩ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। এই ট্রাজেডিকে হৃদয় থেকে ভুলতে পারেনি অগ্নিকান্ডে নিহত ও আহত শ্রমিকদের পরিবার।

নিহতদের পরিবার ভোগ করছে স্বজন হারানোর বেদনা। পঙ্গু সদস্যদের নিয়ে নিদারুণ কষ্টে আছে তাদের পরিবার। 

শ্রমিক সংগঠন ও বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা ওই ঘটনাটি একটি হত্যাকান্ড হিসাবে উল্লেখ করে আরো বলেন, ‘তাজরীনের শ্রমিক হত্যার ৫ বছর পার হয়ে গেছে। অথচ এই ঘটনায় তাজরীনের মালিক দেলোয়ার হোসেনসহ অভিযুক্ত অনেকেই জেলের বাহিরে থেকে প্রকৃত ঘটনা ভিন্ন দিকে নেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। 

সকল ক্ষতিগ্রস্তকে যথাযথ ক্ষতিপূরণসহ তাজরীনের মালিক দেলোয়ারের ফাঁসির দাবি জানান শ্রমিক নেতারা। 

এ সময় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র সংগঠনের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু, বাংলাদেশ গার্মেন্টস ইন্ড্রাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাভার, ধামরাইয়ের সাধারন সম্পাদক ইব্রাহিম হোসেন, বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ তুহিন চৌধুরী, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সাভার-আশুলিয়া কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাস, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ আমিনুল ইসলাম সামা, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ঢাকা জেলা কমিটি উত্তরের আহবায়ক মোঃ আব্বাস উদ্দীন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প-শ্রমিক লীগের সাভার ও আশুলিয়া কমিটির সভাপতি মোঃ সরোয়ার হোসেনসহ অন্যান্য শ্রমিক সংগঠন নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

উল্লেখ্য, ২০১২ সালের এই দিনে সাভারের আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরে তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১১৩ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হন অন্তত ৩ শতাধিক শ্রমিক।