রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:৩৩

অনন্য এক বিশ্বরেকর্ড: ১৫১ বলে ৪৯০ রান!

Published : 2017-11-23 18:54:00
অনলাইন ডেস্ক: একজনের রেকর্ড আরেকজন ভাঙ্গবে, এটাই জগতের নিয়ম। তবে সেই রেকর্ড যদি হয় দানবীয় এবং অপ্রতিরোধ্য, তখনই কেবল সেটি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। চোখ কপালে ওঠার মতো এমনই এক বিশ্ব রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ান এক যুবক!

সেই রেকর্ড গড়া শেন ড্যাডসওয়েল পেশায় একজন ছাত্র। পচেফস্ট্রুম বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার এই ছাত্র ঘরোয়া একটি ক্রিকেট ম্যাচে ১৫১ বলে তুলেছেন ৪৯০ রান! ৫০ ওভারের ম্যাচে এটাই বিশ্ব রেকর্ড। পচেফস্ট্রুম শহর দলের বোলারদের রীতিমত দুঃস্বপ্নের এক দিন উপহার দিয়েছেন এই বিস্ময় বালক।

আজ অবধি আন্তর্জাতিক একদিনের ম্যাচে দলীয় সর্বোচ্চ ইনিংস ৪৪৪। গত বছর পাকিস্তানী বোলারদের নাস্তানাবুদ করে এই রানের পাহাড় গড়েছিল ইংল্যান্ড। সেদিন ব্যাট হাতে দানবীয় ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন হেলস, বাটলার, মরগানরা। আর সেখানে ড্যাডসওয়েল কিনা একাই করলেন ৪৯০ রান! একটুর জন্য লিস্ট 'এ'র দলীয় সর্বোচ্চ রানকেই (৪৯৬/৪) টপকে যেতেন এই মারকুটে ব্যাটসম্যান।

পচেফস্ট্রুম বিশ্ববিদ্যালয় দল সেদিন যেন শহরের দলটিকে অত্যাচার করতেই মাঠে নেমেছিল। ৫০ ওভারের ম্যাচে ৩ উইকেটে ৬৭৭ রান তুলেছে বিশ্ববিদ্যালয় দল। এর মধ্যে ৫৭টা ছক্কা আর ২৭টি চারে ৪৯০ রানের বড় সংগ্রহ ছিল ড্যাডসওয়েলের।

এর আগে ৫০ ওভারের ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি এত দিন ছিল সানরুথ শ্রীরামের। ২০১৪ সালে অনূর্ধ্ব-১৬ স্কুল ক্রিকেটের এক ম্যাচে ৪৮৬ রান করেছিলেন ভারতীয় এই ব্যাটসম্যান। সেই রেকর্ড ভেঙ্গে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৯০ রানের মালিক এখন অস্ট্রেলিয়ার এই বিস্ময় বালক। সূত্র: এএফপি।