রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:২৯

ডেল কার্নেগির জন্ম

Published : 2017-11-23 18:32:00
ডেল ব্রাকেনরিডজ কার্নেগির জন্ম ১৮৮৮ সালের ২৪ নভেম্বর। তিনি ছিলেন একজন আমেরিকান লেখক, অধ্যাপক, আত্মোন্নয়নমূলক প্রশিক্ষণ সেফ ইম্প্রুভমেন্ট, সেলসম্যানশিপ, করপোরেট ট্রেনিং, পাবলিক স্পিকিং ও ইন্টার পার্সোনাল স্কিলের উদ্ভাবক।

তাঁর সফলতার সূচনা ঘটে নামের শেষ অংশ কার্নাগি থেকে কার্নেগিতে পরিবর্তনের মধ্য দিয়ে। তিনি তা করেন সে সময়ের বহুল শ্রদ্ধান্বিত ও পরিচিত ব্যক্তিত্ব এন্ড্রু কার্নেগির নামে।

১৯১৬ সালে ডেল কার্নেগি হল ভাড়া নিতে সক্ষম হন। তাঁর লিখিত সংগ্রহশালার প্রথম প্রকাশ পাবলিক স্পিকিং এ প্র্যাকটিক্যাল কোর্স ফর বিজনেসম্যান। তাঁর সেরা অবদান ছিল যখন হাউ টু উইন ফ্রেন্ডস অ্যান্ড ইনফ্লুয়েন্স পিপলস প্রকাশিত হয়।

১৯৩৬ সালে বইটি প্রথম আত্মপ্রকাশে বেস্ট সেলারের স্বীকৃতি পেয়েছিল। মাত্র কয়েক মাসের ব্যবধানে ১৭তম মুদ্রণও জোটে বইটির ভাগ্যে। কার্নেগির মৃত্যু নাগাদ বইটি বিশ্বের ৩১টি ভাষায় রচিত পাঁচ মিলিয়ন কপি বিক্রি করেছিল ও সাড়ে চার লাখের মতো ছাত্র কার্নেগির প্রতিষ্ঠান থেকে স্নাতক লাভ করে।

বইটিতে লিপিবদ্ধ আছে ১,৫০,০০০ শব্দ সংবলিত সেই সময়ের প্রাপ্তবয়স্কদের শিক্ষার অগ্রগতির ওপর তাঁর একটি সমালোচনামূলক বক্তৃতা। প্রথম বিশ্বযুদ্ধের সময়কালে তিনি ইউএস সামরিক বাহিনীকে সহায়তা করেছিলেন।

ডেল কার্নেগির প্রশিক্ষণ হচ্ছে ব্যবসায়ের জন্য একটি শিক্ষামূলক প্রোগ্রাম, যার ভিত্তি কার্নেগির শিক্ষাপ্রণালী। ৮০টিরও বেশি দেশে উপস্থাপিত হয়ে ১৯১২ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল ও বিশ্বজুড়ে ৮০ লাখ লোক কার্নেগির এই শিক্ষা পদ্ধতি গ্রহণ করেন।

এছাড়া তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হল-লিংকন দ্য আননোন, হাই টু স্টপ ওরিং অ্যান্ড স্টার্ট লিভিং, ফাইভ মিনিট বায়োগ্রাফিস। 

১৯৫৫ সালের ১ নভেম্বর ডেল কার্নেগির প্রয়াণ ঘটে।