সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৩৪

৫৭ মিলিয়ন গ্রাহকের তথ্য চুরির অভিযোগে বিশ্বব্যাপী তদন্তের মুখে উবার

Published : 2017-11-23 16:54:00
অনলাইন ডেস্ক : অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবারের দুর্দিন যেন শেষই হচ্ছে না। সম্প্রতি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফিলিপাইনসহ আরও বেশ কিছু দেশের সরকার।

এর আগে গোপনে একটি সফটওয়্যার প্রোগ্রাম চালানোর অভিযোগে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের জেরার মুখে পড়তে হয়েছিল প্রতিষ্ঠানটিকে।

উবার গ্রাহকদের তথ্য চুরির খবর সবার আগে প্রকাশ করে ব্লুমবার্গ। তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গতবছর পাঁচ কোটি ৭০ লাখ চালক ও যাত্রীর তথ্য চুরি যাওয়ার পর তা চেপে যাওয়ার কথা স্বীকার করল উবার।

পরে তা ১ লাখ ডলারের বিনিময়ে তথ্যগুলো মুছে ফেলা হয়। উবার তখন বিষয়টি তাদের অ্যাপ ব্যবহারকারীদের জানায়নি।

গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা সুরক্ষিত করার ব্যাপারে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র দুই দেশেই কড়া আইন রয়েছে। আর উবার ব্যবহারকারীর সংখ্যা এই দুই দেশেই বেশি হওয়ায় এখন বিশ্বের অনেক দেশ নড়েচড়ে বসেছে। উবার কী কী আইনের লঙ্ঘন করল, তা এখন খতিয়ে দেখা হচ্ছে।

এ ধরনের তথ্য চুরির ঘটনা নিয়ন্ত্রক সংস্থাকে জানানো সব কোম্পানির জন্য বাধ্যতামূলক। ২০১৪ সালে এর চেয়ে অনেক ছোট একটি তথ্য চুরির ঘটনা চেপে রাখায় চলতি বছর জানুয়ারিতে ২০ হাজার ডলার জরিমানা দিতে হয়েছিল উবারকে।