রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:২৫

২৪ হাজার স্বয়ংক্রিয় গাড়ি কিনছে উবার

Published : 2017-11-22 15:59:00, Updated : 2017-11-22 16:14:35
অনলাইন ডেস্ক: এবার স্বয়ংক্রিয় গাড়িতে আগ্রহ দেখাচ্ছে উবার। ভলভোর কাছ থেকে ২৪ হাজার স্বয়ংক্রিয় গাড়ি কেনার পরিকল্পনা করছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা এই প্রতিষ্ঠানটি। 

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বাণিজ্যিক গাড়ি বাজারে ছাড়ার ঘোষণা দিতে যাচ্ছে প্রতি প্রান্তিকে ৬০ কোটি মার্কিন ডলার লোকসানে থাকা প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে সুইডেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভোর সঙ্গে চুক্তি করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ ব্যাপারে ভলভো কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে স্বয়ংক্রিয় প্রযুক্তি সুবিধার ফ্ল্যাগশিপ এক্সসি ৯০ এসইউভি সরবরাহ করবে তারা। চুক্তি অনুযায়ী মোট ২৪ হাজার গাড়ি সরবরাহ করা হবে।  

তবে যে স্বয়ংক্রিয় গাড়ি চালানোর প্রযুক্তি ব্যবহারের কথা বলা হচ্ছে তা এখনো তৈরি হয়নি। উবারের অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপের অধীনে ওই প্রযুক্তি তৈরি হচ্ছে। এক্ষেত্রে গাড়ির জন্য নিজস্ব বিভাগ তৈরি করেছে উবার। ওই বিভাগের তৈরি সফটওয়্যার গাড়িগুলোর সঙ্গে যুক্ত থাকবে।

প্রসঙ্গত, সবকিছু ঠিকঠাক মতো হয়ে গেলে উবারের এই ২৪ হাজার গাড়ি কেনার ফরমাশ হবে ভলভো'র ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় ফরমাশ। শুধু তাই নয়, গাড়িশিল্পে এটি সবচেয়ে বড় ক্রয়াদেশের ঘোষণা।