রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:২১

বেরোবিতে তিন দফা দাবিতে লোকপ্রশাসন বিভাগের মানববন্ধন সমাবেশ

Published : 2017-11-21 16:40:00
অনলাইন ডেস্ক : নিজস্ব বিভাগের শিক্ষককে বিভাগীয় প্রধান নিয়োগ, শিক্ষকদের উদ্দেশ্যগত হয়রানি বন্ধ এবং সেশনজট ও আনুষঙ্গিক জটিলতা নিরসনের তিন দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল সাড়ে এগাড়োটার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও সমাবেশে অতিদ্রুত দাবি আদায়ের আহবান জানায় শিক্ষার্থীরা।

লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী পোমেল বড়ুয়ার সঞ্চালনায় এতে বক্তারা বলেন, অজ্ঞাত কারণে লোকপ্রশাসন বিভাগে যোগ্যতাসম্পন্ন শিক্ষক থাকা সত্ত্বেও বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হচ্ছেনা। যার কারণে স্থবির হয়ে পড়েছে এই বিভাগটি।

উপাচার্য বিভাগীয় প্রধান হওয়ায় যে কোন ধরনের সিদ্ধান্ত এমনকি প্রত্যয়নপত্রের একটি স্বাক্ষর  করতে ১৫/২০ দিন অপেক্ষা করতে হচ্ছে। কিছু কিছু সময় একমাস অপেক্ষা করেও স্বাক্ষর নেয়া যাচ্ছেনা।

শর্ত পূরণ করার পরেও নানান অযুহাতে বিভাগের  শিক্ষকের প্রমোশন আটকে দেওয়া হয়েছে। যা অমানবিক। এছাড়াও এক শিক্ষকের স্থায়ীকরণ নিয়ে ষড়যন্ত্র করে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তাদের হয়রানি করা হচ্ছে।

শ্রেণী কক্ষ সংকট, শিক্ষক সংকট ও আনুষঙ্গিক প্রয়োজনীয়  দাবীর বিষয়ে কোন কার্যকরী পদেক্ষপ নিচ্ছেনা বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার ফলে সেশনজট নিরসন দুরের কথা আরও বেড়ে যাচ্ছে।

বক্তারা অভিযোগ করেন, উপাচার্যের আন্তরিকতা থাকলে একটি কুচক্রী মহল তাদের ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য উপাচার্যকে অনেক সময় অন্ধকারে রেখে শিক্ষকদের হয়রানির লক্ষে প্রমোশন, স্থায়ীকরণ আটকে দিচ্ছে। উপাচার্যের (বিভাগীয় প্রধান) সাথে যৌক্তিক কাজে সাক্ষাৎ করতে গেলে শিক্ষক-শিক্ষার্থীদের লাঞ্ছিত করা হচ্ছে। বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের মাঝে কোন্দল লাগিয়ে দেওয়ার চেস্টা করা হচ্ছে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আজ আমরা মাঠে নেমেছি।

শিক্ষার্থীরা উক্ত বিভাগের প্রতি কুচক্রী মহলের কালো থাবা প্রতিহতের ঘোষণা দিয়ে বলেন, কেউ যদি এরপরেও কোন ধরনের অপচেষ্টা চালায় তবে তা প্রতিহত করার জন্য প্রয়োজনে কঠোর থেকে কঠোরতর পদেক্ষপ গ্রহণ করা হবে। এ সময় অতিদ্রুত তিন দফা দাবী পুরণ করা না হলে আন্দোলনের মাধ্যমে তা পুরণ করার হুশিয়ারী দেন শিক্ষর্থীরা।

মানব্বন্ধন শেষে উপাচার্যের পক্ষ থেকে আগামী বছরের জানুয়ারী থেকে ঐ বিভাগ থেকে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়ার আশ্বাস দেওয়া হলে বিেক্ষাভ সমাবেশে শিক্ষার্থীরা শুধু একটি দাবীর পেক্ষ আশ্বাসের বিরোধিতা করে বলেন, আমরা তিনটি দাবী ই পুরণ করতে হবে। শুধু একটি দাবী নিয়ে আমরা মাঠে নামিনি। তিনটি দাবী পুরণ না করা পর্যন্ত আমরা আন্দোলন বন্ধ করবোনা।

মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন উক্ত বিভাগের শিক্ষার্থী সেলিম হোসেন, জাকারিয়া জাকির, আবিদ হাসান, সৌরভ সরকার, ফিরোজ হাসান, মাহফুজুল ইসলাম বকুল প্রমুখ। এ সময় বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।