রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:৩১

ঢাকায় চালু হলো রোবট রেস্তোরাঁ

Published : 2017-11-16 00:00:00

অনলাইন ডেস্ক : ক্রেতার টেবিলে খাবারে এনে হাজির করছে রোবট- এতদিন বিদেশে এমন রেস্তোরাঁর কথা হরহামেশাই শোনা গেছে। এখন বাংলাদেশেও রেস্তোরাঁয় মিলবে রোবটের সেবা।

দেশে প্রথম এ ধরনের রেস্তোরাঁর যাত্রা শুরু হলো রাজধানীর আসাদ গেটের ফ্যামিলি ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে।

বুধবার রেস্তোরাঁর উদ্বোধন ঘোষণা করা হলেও ভোজনরসিকরা সেখানে ঢুঁ দিতে পারবেন বৃহস্পতিবার থেকে।

বুধবার এক সংবাদ সম্মেলনে ‘রোবট রেস্তোরাঁর’ খবর দেয় এর কর্তৃপক্ষ।   

 রেস্তোরাঁর পরিচালক রাহিন রাইয়ান বলেন, “রোবট রেস্তোরাঁ সবাইকে খাওয়ার এবং রোবটের সেবা নেওয়ার আমন্ত্রণ জানাচ্ছে। বাংলাদেশে এমন রেস্তোরাঁ এটাই প্রথম, যেখানে গ্রাহকদের খাবার সরবরাহ করবে রোবট।”
ওয়েটাররা অনেক সময় কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়ে, কিন্তু রোবটের মাধ্যমে এই সেবা দেওয়া হলে তা আরো ভালো হবে বলে মনে করেন তিনি।

 “তাছাড়া এ ধরনের পরিবেশ সব বয়সী, বিশেষ করে শিশুদের জন্য আনন্দদায়ক হবে। সবশ্রেণির মানুষই আমাদের রেস্তোরাঁয় আসতে পারবেন এবং যেহেতু আমাদের খাবারের হবে সুলভ মূল্যের, তাই এখানে অভিজ্ঞতাও হবে ভিন্ন ধরনের। শিশুদের জন্য আমাদের খাবারের মেন্যু হবে আকর্ষণীয়।”
সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রাথমিকভাবে রেস্তোরাঁয় দুটি রোবট রাখা হয়েছে, যার প্রতিটির দাম পড়েছে আট থেকে ১০ হাজার ডলার করে।

 রাহিন বলেন, “প্রথম অবস্থায় রোবটগুলো কোনো খাবারের অর্ডার নেবে না, শুধু খাবার সরবরাহ করবে। পর্যায়ক্রমে আমরা রোবটের মাধ্যমে খাবারের অর্ডার নেওয়ার সুবিধাও চালু করব।”
রেস্তোরাঁয় কারিগরি সেবা দিচ্ছে চীনের রোবট নির্মাতা প্রতিষ্ঠান এইচজেডএক্স টেকনলজি কোম্পানি।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সিইও ম্যাক সোয়াজ বলেন, “বাংলাদেশে রোবট ডিজিটালাইজেশনে আমরা সব ধরনের সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।”