বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৪৪

কাতারের মতো নিষেধাজ্ঞার মুখে পড়ার আশংকা লেবাননের

Published : 2017-11-14 15:09:00,

অনলাইন ডেস্ক : লেবাননের রাজনীতিবিদ এবং ব্যাংকাররা ধারণা করছেন সৌদি আরব তাদের ওপর কাতারের মতো নিষেধাজ্ঞা জারি করতে পারে। সৌদির দাবি পূরণ না হলে দেশটি এবং মিত্র দেশগুলো লেবাননের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। তবে অবরোধ কাটিয়ে ওঠার মতো সক্ষমতা তাদের নেই।

উপসাগরীয় অঞ্চলে প্রায় ৪ লাখ লেবানিজ কাজ করেন। সেখান থেকেই বছরে ৭-৮০০ কেটি ডলার আয় হয় দেশটির। ঋণগ্রস্ত লেবানন সরকারে আয়ের বড় উৎস তাই শ্রমসম্পদ। লেবাননের একজন সিনিয়র কর্মকর্তা জানান, "শোচনীয় অবস্থায় থাকা লেবাননের জন্য এটা বড় হুমকি। তারা যদি এই বৈদেশিক মুদ্রা আসার পথ বন্ধ করে দেয় তাহলে সেটা অনেক বড় বিপদ হবে।"

সৌদি সফরে থাকাকালীন সময়েই গত ৪ নভেম্বর হঠাৎ করে পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তারপর থেকেই এ ধরনের হুমকির সম্মুখীন হয়েছে লেবানন। হারিরি রোববার (১২ নভেম্বর) নিজেই সৌদি নিষেধাজ্ঞার আভাস দিয়েছেন। নিষেধাজ্ঞার বিরুদ্ধে না পড়তে চাইলে সৌদি আরবের দেওয়া শর্তও উল্লেখ করেন তিনি। লেবাননে রাজনৈতিকভাবে শক্তিশালী হিজবুল্লাহকে মধ্যপ্রাচ্যে তাদের কার্যক্রম বন্ধ করতে বলা হয়েছে, বিশেষ করে ইয়েমেনে। সূত্র: রয়টার্স