বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৪২

গুগলে ‘হ‌ুমায়ূন আহমেদ’র ডুডল

Published : 2017-11-13 19:22:00, Updated : 2017-11-13 19:29:50
অনলাইন ডেস্ক : আজ বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন। এ উপলক্ষে হুমায়ূন আহমেদকে নিয়ে গুগলের তৈরি ডুডলআজ ১৩ নভেম্বর গুগলে গেলেই চমকে উঠবেন। সেখানে বেলুনের সঙ্গে আর্ট করা হুমায়ূন আহমেদের ছবি দিয়ে একটি বিশেষ ডুডল প্রদর্শন করছে গুগল।

ছবিতে দেখা যাচ্ছে চায়ের টেবিলে বই হাতে বসে আছেন এই লেখক। তিনি টেবিলের উপর রেখে এটি পড়ছেন।

গুগল তাদের ওয়েবসাইটে জানায়, আজকের ডুডলটি হুমায়ূন আহমেদের হিমুর সাথে কল্পনা করে তৈরি করা হয়েছে। কারণ তার উপন্যাসগুলির মধ্যে হিমু একটি জনপ্রিয় চরিত্র। এই লেখক দুইশ’র বেশি বই লিখেছেন। যার মধ্যে বেশিরভাগই সেরা বিক্রির তালিকায় ছিল।

তার তৈরি জনপ্রিয় চরিত্র হিমু হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে হেঁটে যাচ্ছে। আর চারপাশে প্রকৃতির আবহ দিয়ে সাজানো হয়েছে ইংরেজি গুগল লেখাটি।

সবশেষে গুগল হুমায়ূন আহমেদের উদ্দেশে লিখে, ‘Happy Birthday, Humayun!’

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে বিশেষ ডুডলটি।

বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের উপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তাই ডুডল। এর আগেও বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। ডুডলের ওপর ক্লিক করলে হুমায়ূন আহমেদ সম্পর্কে সব খবর, তথ্য এক পাতায় দেখাচ্ছে গুগল।

আরও পড়তে পারেন...
নুহাশ পল্লীতে প্রয়াত লেখক হুমায়ুন আহমেদের ৬৯তম জন্ম বার্ষিকী পালন
কথাশিল্পী হুমায়ূন আহমেদ এর ৭০তম জন্মদিন