বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৫৩

২০১৮ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

Published : 2017-11-12 19:02:00,
অনলাইন ডেস্ক : মন্ত্রিসভার অনুমোদনের পর ২০১৮ সালের ছুটির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে সরকার। এর আগে গত ৬ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন বছরের ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়।

রোববার (১২ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন বছরের ছুটির পূর্ণাঙ্গ তালিকাটি প্রকাশ করেছে। আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে নতুন বছরে সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটির মধ্যে সাতদিনই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে ১৪ দিন সাধারণ ছুটি থাকবে। সাধারণ ছুটির মধ্যে চারটি সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) পড়েছে। এছাড়া বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে ৮ দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে। এ ছুটির মধ্যে তিনটি সপ্তাহিক ছুটির দিন পড়েছে।

আদেশে বলা হয়েছে, যে সব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুনের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় বা যে সব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করেছে সেই প্রতিষ্ঠানগুলো নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে।

২০১৮ সালে ধর্মীয় কর্ম উপলক্ষে সরকারি কর্মচারীদের তিন দিন ঐচ্ছিক ছুটি থাকবে। বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এ ধরনের সামাজিক উৎসব উদযাপনের জন্য সেখানকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য দু'দিন (২৯ চৈত্র ও ২ বৈশাখ) ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে।

>>> ২০১৮ সালের সরকারি ছুটির তালিকা<<<