রবিবার ১৭ ডিসেম্বর, ২০১৭, সকাল ০৮:১৯

সপ্তম ঢাকা লিট ফেস্ট ১৬ নভেম্বর বাংলা একাডেমিতে শুরু

Published : 2017-11-05 17:07:00, Updated : 2017-11-05 17:28:35
অনলাইন ডেস্ক : সপ্তমবারের মতো রাজধানীর বাংলা একাডেমিতে আয়োজিত হতে যাচ্ছে দেশি ও বিদেশি শিল্পী সাহিত্যিকদের সবচেয়ে বড় মিলনমেলা তিনদিনব্যাপী 'ঢাকা লিট ফেস্ট'। আগামী ১৬ থেকে ১৮ নভেম্বর দেশি-বিদেশি সাহিত্যিক ও সাহিত্যপ্রেমীদের পদচারণায় মুখরিত হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ।

রোববার (০৫ নভেম্বর) উৎসবের আয়োজক সংস্থা যাত্রিক প্রোডাকশন লিমিটেডের পরিচালক ও প্রযোজক সাদাফ সাজ এসব তথ্য জানান।

এবারের উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সিরিয়ার আরবী ভাষার জনপ্রিয় কবি এডোনিস।

এছাড়া লিট ফেস্টে আলোচনা, পারফরম্যান্সসহ নানা আয়োজনে শতাধিক সেশন থাকছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে।

উৎসব সফল করার জন্য ইতিমধ্যে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি উৎসব কমিটি এবং অপরটি হচ্ছে নিরাপত্তা বিষয়ক কমিটি। আগামী ১০ নভেম্বর নিরাপত্তা বিয়ষক কমিটির সভা হবে। উৎসব সফল করার জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে। বিভিন্ন দেশের অতিথি লেখকদের আবাসিকস্থলেও থাকবে নিরাপত্তা ব্যবস্থা।

এবারের উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। উৎসবে শ্রীলংকা, ভারত,কানাডা,সিংগাপুর,যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যন্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভূটানসহ ৩১টি বিভিন্ন দেশের ৭০জন এবং বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক, কবি, সাহিত্যিক ও গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন।

প্রসঙ্গত, ২০১১ সালে এই আন্তর্জাক সাহিত্য উৎসব প্রথম আয়োজন করা হয়। সে সময় এর নাম ছিল 'হে লিটের‌্যারি ফেস্টিভ্যাল'। ২০১৫ সালে এর নাম পরিবর্তন করে নির্ধারণ করা হয় 'ঢাকা লিটের‌্যারি ফেস্টিভ্যাল', সংক্ষেপে ঢাকা লিট ফেস্ট। ২০১৫ সাল থেকে বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয় এর পৃষ্ঠপোষকতা করে থাকে।

এদিকে এই তিনদিন দেশ ও বিদেশের সাহিত্যিকদের সান্নিধ্য পেতে আপনাকে অবশ্যই রেজিস্টেশন করতে হবে। আপনার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে (http://register.dhakalitfest.com/) এই লিংকে প্রবেশ করুন। বিনামূল্যে রেজিস্ট্রেশন চলবে ১৮ নভেম্বর তথা অনুষ্ঠানের শেষদিন পর্যন্ত।