বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:২১

সিগারেট ছাড়লেই বেতনসহ ৬ দিনের ছুটি!

Published : 2017-11-02 17:18:00, Updated : 2017-11-02 17:20:58

অনলাইন ডেস্ক : জাপানের একটি নামী বিজ্ঞাপন সংস্থা ধূমপান করেন না এমন কর্মীরা অতিরিক্ত ৬ দিনের বেতনসহ ছুটি পাচ্ছেন। সংস্থাটি গত সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু করেছে। সংস্থাটি মনে করে, ধূমপান না করলে কর্মক্ষেত্রে বেশি মনোযোগ এবং সময় দেওয়া যায়।

মাস খানেক আগে বিজ্ঞাপন সংস্থা পিয়ালা ইনকর্পোরেটেড অধূমপায়ী কর্মীরা অভিযোগ জানান, ধূমপায়ীদের থেকে তাঁরা বেশি সময় কাজ করছেন। কারণ, সিগারেটের জন্য ধূমপায়ীরা কাজের অনেকটা সময় ব্যয় করেন। টোকিওর একটি বহুতলের ২৯ তলায় এই সংস্থার হেড অফিস। ফলে ধূমপানের জন্য অফিসের ধূমপায়ী কর্মীদের ওই বহুতলের বেসমেন্টে আসতে হয়।

সংস্থাটির মুখপাত্র হিরোতাকা মাতসুশিমা জানিয়েছেন, হিসেব করে দেখা গিয়েছে প্রত্যেকটা সিগারেট বিরতির জন্য অন্তত ১৫ মিনিট করে সময় চলে যায়। সব মিলিয়ে প্রতিদিন ধূমপায়ী কর্মীদের গড়ে প্রায় ৪৫ থেকে ৫৫ মিনিট সময় চলে যায় এই 'সিগারেট বিরতি'তে। আর তাই সংস্থার সিইও তাকাও আসুকা এই নতুন নিয়ম চালু করার নির্দেশ দেন। জানা গিয়েছে, নতুন এই নিয়ম চালু হওয়ার পর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সংস্থার ১২০ জন কর্মী বেতনসহ ছুটির সুবিধা পেয়েছেন।

পিয়ালা’র সিইও আসুকা জানান, ইতিমধ্যে এই অতিরিক্ত ছুটির লোভে অনেকেই ধূমপান ছেড়ে দিয়েছেন। তবে এমন নিয়ম চালুর ক্ষেত্রে পিয়ালা আইএনসি-ই প্রথম নয়, এর আগে গত জুলাই মাসে লসন ইনকর্পোরেটেড নামে একটি সংস্থাও একই উপায়ে তাদের হেড অফিস ও রিজিওনাল অফিসে তাঁদের কর্মীদের ধূমপান প্রায় বন্ধ করে দিয়েছে। সূত্র: আনন্দবাজার