বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:১০

ডুয়েট অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা

Published : 2017-11-02 00:05:00
 অনলাইন ডেস্ক : শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই সাথে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

‌বিশ্ব‌বিদ্যাল‌য়ের একা‌ডে‌মিক শাখার ডেপু‌টি রে‌জিস্ট্রার মো. মনিরুজ্জামান স্বাক্ষ‌রিত এক আ‌দে‌শে বৃহস্প‌তিবার সকাল সা‌ড়ে ৮টার ম‌ধ্যে শিক্ষার্থীদের হল ত্যা‌গের নি‌র্দেশ দেয়া হ‌য়ে‌ছে। 

ওই নির্দেশ অনুযায়ী বুধবার বিকালের মধ্যেই বেশিরভাগ শিক্ষার্থীরা হল ত্যাগ করেছে। সেমিস্টার পরীক্ষা পেছানোর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও ভাংচুরের ফলে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি সামলাতে ওই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা সেমিস্টার পরীক্ষা পেছানোর দাবিতে সড়ক অবরোধ, ক্যাম্পাসে ব্যাপক ভাংচুরসহ মঙ্গলবার রাত থেকে গাজীপুর শিমুলতলী সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন। এসময় শিক্ষকরা বাইরে অবস্থানরত কয়েক ছাত্রকে জিজ্ঞাসাবাদ করার জন্যে বিশ্ববিদ্যালয়ে ডেকে আনলে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন। 

পরে গভীর রাতে উত্তেজিত শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে প্রবেশ করে ভিসির অফিস ও শিক্ষকদের বাসভবনের জানালা কাচ এবং সাতটি গাড়ি ভাঙচুর করে। এসময় শিক্ষার্থীদের ছোড়া ইটের আঘাতে কয়েকজন শিক্ষক আহত হন।

এদিকে ঘটনার সঙ্গে জড়িত শিক্ষার্থীদের বিচারের দাবিতে আজ সকাল থেকে একাডেমিক কার্যক্রম বন্ধ রাখেন শিক্ষকরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।