বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৫৫
ব্রেকিং নিউজ

■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, আহত ১১ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর ■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী

ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য আইসিটি বিভাগে চাওয়া ১২ কোটি টাকা

Published : 2017-10-30 18:24:00

অনলাইন ডেস্ক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ আয়োজনে ১২ কোটি টাকা বরাদ্দ চেয়েছে। ৩০ অক্টোবর সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উপদেষ্টা কমিটির প্রথম সভায় বাজেট উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের।

আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, গতবার তিনদিনের এ অনুষ্ঠান আয়োজনে ১১ কোটি টাকা বরাদ্দ ছিল। এবার এ আয়োজন একদিন বাড়িয়ে চারদিন করা হয়েছে। বিভিন্ন খাতের খরচ বৃদ্ধি এবং আয়োজন চারদিন থাকায় ১২ কোটি টাকা প্রয়োজন হবে।

তবে বরাদ্দের বিষয়ে আগামী ১১ নভেম্বর একটি বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী। এবার মেলার স্টল বিক্রি থেকে এক কোটি টাকা আসতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থবারের মতো এ আসর অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল আসরের উদ্বোধন করবেন বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন (এটুআই)।

সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনীও থাকবে। সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বিভিন্ন বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এ আয়োজনে অংশ নেয়ার কথা রয়েছে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, ইন্টারনেট ফর অল, সাইবার নিরাপত্তা, ইনোভেশন এবং তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন।

স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মত উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকছে ইনভেস্টরস কনফারেন্স।

তথ্যপ্রযুক্তির এই সম্মিলনে খ্যাতিমান ৫০ জন বিদেশিসহ শতাধিক বক্তা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। ‘রেডি ফর টুমোরো’ থিম নিয়ে শুরু হতে যাওয়া এবারের আয়োজনে পাঁচ লাখ দর্শনার্থী সমাগমের আশা করছেন আয়োজকরা।