বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:৩১
ব্রেকিং নিউজ

■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী ■  বেসরকারি শিক্ষকদের দ্বিতীয় দিনের মত ক্লাস বর্জন ■  ঢাবি উপাচার্যকে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ ■  লিবিয়ার বেনগাজিতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ২৭ ■  জুবায়ের হত্যা মামলা : হাইকোর্টের রায় পড়া শুরু ■  জীবননগরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ■  বরগুনায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

গাঁজা চাষের জন্য আবেদন!

Published : 2017-10-30 10:34:00

অনলাইন ডেস্ক : আগামী বছর থেকে ডেনমার্কে ওষুধ হিসেবে গাঁজার ব্যবহার বৈধ হয়ে যাচ্ছে। তার আগেই বিভিন্ন কোম্পানি গাঁজা চাষের অনুমতি পাবার জন্য উঠেপড়ে লেগেছে। ক্যান্সার ও মাল্টিপল স্ক্লেরোসিসের মতো রোগে আক্রান্ত ব্যক্তিদের ব্যথা উপশমের জন্য গাঁজা বা ক্যানাবিস ব্যবহৃত হয়ে থাকে।

ইতিমধ্যেই কর্তৃপক্ষের কাছে গাঁজা চাষ করার অনুমতি চেয়ে আবেদন করেছে ডেনমার্কের মোট ১৩টি কোম্পানি। চার বছর ধরে পরীক্ষা চালানোর পর ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে ডেনমার্কে গাঁজা বৈধ হচ্ছে। এর ফলে রোগীরা প্রেসক্রিপশনের মাধ্যমে গাঁজা কিনতে পারবেন।

তবে ঠিক কি ভাবে এই গাঁজা উৎপাদিত হবে তার খুঁটিনাটি নিয়ে এখনো ডেনিশ পার্লামেন্ট কাজ করছে। কিছু ওষুধ কোম্পানি এখনো গাঁজা উৎপাদনের অনুমতি চায় নি। ডানস্ক গার্টেনরি নামের এক কোম্পানির কর্মকর্তা ইয়োর্গেন কে এন্ডারসন বলেছেন, এ ব্যাপারে নিয়মকানুন খুবই জটিল।

গাঁজা দিয়ে একজন রোগীর চিকিৎসার জন্য খরচ হবে প্রায় ৬০০০ ক্রোন বা ৯৩৫ মার্কিন ডলার। তবে অনেকে বলছেন, ডেনমার্কে উৎপাদিত গাঁজা অন্য দেশে রপ্তানি করে হয়তো এ খরচ কমিয়ে আনা যেকে পারে। সূত্র: বিবিসি বাংলা