বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:১২

ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে শনিবারও

Published : 2017-10-27 23:29:00
অনলাইন ডেস্ক : দেশের প্রথম সাবমেরিন কেবল মেরামতের কাজ চলায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শনিবারও ইন্টারনেটে ধীরগতি থাকবে বলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

শুক্রবার (২৭ অক্টোবর) বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, এখনও কাজ শেষ করা যায়নি। তবে শনিবার রাতের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশা করেন।

ফলে শনিবারও ইন্টারনেট ব্যবহারকারীরা সাময়িক সমস্যার সম্মুখীন হবেন। এর আগে সাবমেরিন কেবল মেরামতের কাজ চালানোর জন্যে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ইন্টারনেট গতি ধীর থাকতে পারে জানিয়েছিল বিএসসিসিএল। 

প্রথমবারের মতো সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয় ২০০৫ সালে, যার মাধ্যমে ২৫০ জিবিপিএস (গিগাবিট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাওয়া যায়।

এদিকে গত ১০ সেপ্টেম্বর পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয়েছে বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন। এর ফলে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ (এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন কেবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ।