শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৫:৫৭

বলিউডে যৌন হেনস্থা নিয়ে এবার মুখ খুললেন রিচাও

Published : 2017-10-26 16:22:00, Updated : 2017-10-26 16:35:08

অনলাইন ডেস্ক : ‘ওপেন সিক্রেট’টা বলে আগেই বোমা ফাটিয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া । এ বার আরও খোলামেলা ভাবে বলিউডের অন্দরের আসল ছবিটা তুলে আনলেন রিচা চাড্ডাও। ইন্ডাস্ট্রিতে যৌন নির্যাতনের প্রসঙ্গে স্পষ্ট বললেন, “আমরা বহু ওয়াইনস্টেইনের হেনস্থা সহ্য করার পর মুখ খোলার সাহস পাই ।”

বছরের পর বছর ধরে হার্ভি ওয়াইনস্টেইনের একাধিক যৌন নির্যাতন বা ধর্ষণের অভিযোগে যখন সরব হলিউড, তখন বলিউডেও তার রেশ ছড়িয়ে পড়েছে । ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকেই যে বহু প্রভাবশালী ব্যক্তির যৌন লালসার শিকার, তা নিয়ে গুঞ্জন-জল্পনা উঠতে শুরু করেছে । তবে তা শুধু গুঞ্জনেই থেমে থাকেনি ।

প্রিয়ঙ্কার চোপড়ার পর তা নিয়ে মুখ খুলেছেন ‘ফুকরে’ বা ‘মসানֹ’-এর অভিনেতা রিচা। এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে রিচা জানিয়েছেন, তিনি কোনও একটিমাত্র ঘটনার কথা উল্লেখ করবেন না । বরং দীর্ঘ দিন ধরেই যে বলিউডে এই ‘ট্র্যাডিশন’ চলে আসছে তা জানাতে চান । কাজের খোঁজে বলিউডে আসা উঠতি বা কমবয়সীরা যে আকছার যৌন হেনস্থার মুখোমুখি হন, তা জানিয়েছেন রিচা ।

রিচার খোলামেলা মন্তব্য, “এ ধরনের কথা সকলের মুখে মুখেই ঘুরতে থাকে । আমরা একে অপরকে সতর্কও করতে থাকি । ফলে আমরা জেনে যাই, কোন কোন মানুষদের এড়িয়ে চলতে হবে। বোধহয়, মহিলাদের এ রকম ‘সুরক্ষাকবচ’ থাকে ।” তবে সেই সঙ্গে তিনি এ-ও মনে করেন, এ বিষয়ে সরব না হলে তা চলতেই থাকবে। রিচার মতে, “এঁদের মুখ চিনিয়ে না দিলে এমন ঘটনা ঘটাতেই থাকবেন তাঁরা।”

রিচার মতে, সমস্যাটা আসলে যৌন নির্যাতনের শিকার মানুষজনকে দাবিয়ে রাখার মধ্যেও রয়েছে । ভিক্টিম শেমিংয়ের বিরুদ্ধে সরব রিচা চান, নিপীড়িতরা নিজেদের অভিজ্ঞতার কথা শেয়ার করুন। কিন্তু, তার জন্য এমন আবহ বা ক্ষেত্র প্রস্তুত রাখা প্রয়োজন যাতে তাঁদের অপমানিত না হতে হয়। একই সঙ্গে ইন্ডাস্ট্রির চেহারাটা যে বদলাচ্ছে তাও স্বীকার করেছেন রিচা। পাঁচ বা ছয়ের দশকের অভিনেত্রীরা যে আরও অবিচারের শিকার হতেন সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি । সূত্র : আনন্দবাজার