শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:৪৪

ঢাকা-উত্তরপশ্চিম আন্তর্জাতিক বাণিজ্যিক করিডোরের উন্নয়নে এডিবি-র ১.২ বিলিয়ন ডলার অনুমোদন

Published : 2017-10-25 22:49:00
অনলাইন ডেস্ক : বাংলাদেশের ঢাকা-উত্তরপশ্চিম আন্তর্জাতিক বাণিজ্যিক করিডোরের উন্নয়নের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরিচালনা বোর্ড দ্বিতীয় পর্যায়ে ১ দশমিক ২ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে।

এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের প্রকল্প প্রশাসনের প্রধান ডং কিউ লি বলেন, যদি দেশটির পরিবহন অবকাঠামো উন্নত করে এই খাতের খরচ কমিয়ে এনে আরো প্রতিযোগিতামূলক করা যায়, তাহলে বাংলাদেশ আঞ্চলিক বাণিজ্যের জন্য ভালো একটি কেন্দ্রবিন্দু হয়ে উঠতে পারে।

লি বলেন, সড়কটি দেশের দ্বিতীয় ব্যস্ততম ধমনীর মতো, এই বাণিজ্যিক করিডোর দিয়ে উল্লেখযোগ্যভাবে বাণিজ্য-সমৃদ্ধি জোরদার করতে এই প্রকল্পটি আরও উৎসাহ যোগাবে বলে আশা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-আঞ্চলিক উন্নয়নের সমৃদ্ধিতে উৎসাহ দিতে এডিবির কেন্দ্রীয় দফতরের সহযোগিতায় সাব-রিজিওনাল ইকোনোমিক কোঅপারেশান (এসএএসইসি)-র কর্মসূচির আওতায় পরিবহন অবকাঠামো উন্নতকরণের কাজ করা হবে।

এই আঞ্চলিক প্রকল্পে এসএএসইসির সদস্যগণ ২০০১ সালে ৩১টি পরিবহন প্রকল্পের জন্য ৭ দশমিক ৩ বিলিয়ন ডলারসহ ৯ দশমিক ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। উন্নয়নের মহাসড়কের সঙ্গে যুক্ত করে বাংলাদেশকে তুলে ধরতে এসএএসইসির পরিবহন খাতে এই বিনিয়োগ করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে সড়ক পথে ৭০ ভাগ যাত্রী ও ৬০ ভাগ মালামাল পরিবহণ করা হয়ে থাকে এবং এটি প্রতিবছর ৮ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

১৯৯৪ সালে যমুনা সেতু প্রকল্প অনুমোদনের সময় থেকে এডিবি ঢাকা-উত্তরপশ্চিম কোরিডোর উন্নয়নে সরকারের সঙ্গে অংশীদার।