বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৫৪

বাংলাদেশকে ৩৭০ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা

Published : 2017-10-22 18:31:00, Updated : 2017-10-22 22:23:24

অনলাইন ডেস্ক : তিন ম্যাচের সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে ৩৭০ রানের বিশাল টার্গেট দিয়েছে প্রোটিয়ারা। বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৫০তম ম্যাচে ভাগ্য সহায় হয়নি। টরে হারে বাংলাদেশের অধিনায়ক। টস জিতে প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিস ব্যাটিংয়ের সিদ্ধান্তও নিয়েছে।

উদ্বোধনী জুটিতে ১১৯ রান তুলে টাইগারদের দুঃস্বপ্ন হয়ে দাঁড়ান কুইন্টন ডি কক ও টিম্বা বাভুমা। শেষ ম্যাচে দলে জায়গা পাওয়া মেহেদী হাসান মিরাজ প্রোটিয়া শিবিরে জোড়া আঘাত করে কিছুটা স্বস্তি এনেছিলেন। দুই ওপেনারই বধ হয়েছিল তার মায়াবী স্পিনে। কিন্তু অন্য বোলারদের ব্যর্থতায় আবার দারুণ এক জুটি গড়ে তুলেন ডু প্লেসি ও মাক্ররাম।
 
৪৭ বলে ৪৮ রান করে এই প্রোটিয়া ব্যাটসম্যান মিরাজকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে লিটন দাসের তালুবন্দি হন। এরপর  ৬৮ বলে ৭৩ রান করা ডি কক লেগ সাইটে খেলতে গিয়ে ব্যর্থ হন। ব্যাটের কানায় লেগে বল আকাশে উঠে যায়। নিজের বলে নিজেই ক্যাচ ধরেন মিরাজ।
 
এরপর তৃতীয় উইকেটে ১৫১ রান যোগ করে অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও এইডেন মার্করাম জুটি। কিন্তু  ইনজুরির কবলে পড়ে মাঠ ছাড়েন ডু প্লেসি। ৬৭ বলে ৯১ রান করে রিটায়ার্ট হার্ট হন স্বাগতিক দক্ষিণ আফ্রিকার দলনেতা। কিছুক্ষণ পরই দারুণ এক থ্রুতে মার্করামকে (৬৬) রান আউট করেন ইমরুল কায়েস।  
 
৪৬তম ওভারে ভিলিয়ার্সরকে ফিরিয়ে দেন রুবেল। ৪৭তম ওভার করতে এসে তাসকিন মুলদার ও পিলোকাউকে ফিরিয়ে দেন। এসময় রানের গতি অনেকটাই স্লথ হয়ে যায়। কিন্তু শেষ দিকে ফারহান বেহারডিন ও কাগিসো রাবাদার দারুণ কিছু শটে ৩৬৯ রানের বিশাল স্কোর সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের হয়ে তাসকিন ও মিরাজ দু'টি করে উইকেট নেন। রুবেল একটি উইকেট নেন। আর মার্করামকে রান আউট করেন ইমরুল কায়েস।