বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৫৬

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ৬ষ্ঠ আসর হচ্ছে না

Published : 2017-10-22 15:11:00,

অনলাইন ডেস্ক : শেষ পর্যন্ত হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ৬ষ্ঠ আসর। ভেন্যু জটিলাতায় স্থগিত করা হলো এ উৎসবটি। ২২ অক্টোবর রোববার সকালে রাজধানীর হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

এ সময় তিনি বলেন, ২০১১ সাল থেকে আর্মি স্টেডিয়ামে নিয়মিত এ উৎসব অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু এবার ভেন্যু হিসেবে আর্মি স্টেডিয়ামকে না পাওয়ায় সেটি স্থগিত করা হয়েছে। আমি ক্ষমা চাই আপনাদের কাছে যারা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন বেঙ্গল উৎসবের। এবার আমরা আপনাদের জন্য সংগীতের পসরা সাজিয়ে বসতে পারিনি। আমি ক্ষমা চাই সকল শিল্পীদের কাছে। জানি না কেন ভেন্যু নিয়ে এবার জটিলতা তৈরি হলো। আমরা দেশের মানুষের মন ও মননকে এবং মানবিকতাকে জাগিয়ে তোলার চেষ্টা করেছি বিগত পাঁচ বছর এই উৎসব আয়োজন করে। আশা করছি আসছে বছর সবকিছু ঠিক হয়ে যাবে। আবারও আমরা সবাইকে নিয়ে উৎসবে শামিল হবো বলে আশা করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বড় পরিসরের এ উৎসব আয়োজনের জন্য নিরাপত্তা, যাতায়াত সুবিধা ও মানুষের জমায়েতের জন্য উপযুক্ত জায়গার বিষয়টি সময়মতো মীমাংসা না হওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ২০১৭ সালের বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পরিকল্পনা বাতিল করা হয়েছে।

আয়োজকরা জানান, এবারের উৎসবে দুই শতাধিক শিল্পী-কলাকুশলীর অংশ নেওয়ার কথা ছিল। তাদের এরই মধ্যে উৎসব বাতিলের কথা জানিয়ে দেওয়া হয়েছে। শিল্পীরা উৎসব না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন বলেও জানালেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

ঢাকার সংগীতপ্রেমীদের পাশাপাশি সাংস্কৃতিক কর্মী এবং তরুণ প্রজন্মের কাছে ‘বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসব’ দারুণ জনপ্রিয়তা পায়। প্রসঙ্গত, ২৩ থেকে ২৭ নভেম্বর ঢাকায় বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসবের ষষ্ঠ আসর বসার কথা ছিলো।