বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:১০

ঢাবির  ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, জালিয়াতির দায়ে আটক ১৫

Published : 2017-10-20 12:46:00, Updated : 2017-10-20 15:20:47
ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১৫ জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আটকদের মধ্যে ১৩ জন পরীক্ষার্থী। বাকি দুইজন ডিজিটাল ডিভাইসের যোগানদাতা।

২০ অক্টোবর শুক্রবার সকালে ভর্তি পরীক্ষা চলাকালীন তাদের বিভিন্ন কেন্দ্র থেকে আটক করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর পরীক্ষা পরবর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছে। তিনি বলেন, আটকদের প্রত্যেকের কাছে পরীক্ষায় জালিয়াতি করার ডিজিটাল ডিভাইস পাওয়া গেছে।

আটক ১৩ পরীক্ষার্থীরা হলেন নূর মোহাম্মদ মাহাবুব, ফরহাদুল আলম রাফি, ইশরাফ হোসেন রাফী, আব্দুল্লাহ আল মুকিম, রিশাদ কবির, আসাদুজ্জামান মিরাজুল, ইশতিয়াক আহমেদ, জয় কুমার সাহা, রেজওয়ানা শেখ শোভা, মাসুকা নাসরিন, তারিকুল ইসলাম, নাসিরুল হক নাহিদ ও মিরাজ অহমেদ।

পরীক্ষার্থীদের কাছে ডিজিটাল ডিভাইস বিতরণ করা আটক দুইজন হলেন পদার্থ বিজ্ঞান বিভাগের মহিউদ্দিন রানা, ফলিত রসায়ন বিভাগের আব্দুল্লাহ আল মামুন। রানা ও মামুন যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ও শহীদুল্লাহ হলের ছাত্র।

এক হাজার ৬১০টি আসনের বিপরীতে আজকের পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন ৯৮ হাজার ৫৪ জন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬১ জন শিক্ষার্থী। উচ্চমাধ্যমিকে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিকসহ প্রায় সব বিভাগের যোগ্য শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিচ্ছেন।  গত বছর ঘ ইউনিটের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৭০ জন এবং ২০১৫ সালে ৬২ জন পরীক্ষা দিয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫৩টি ও ক্যাম্পাসের বাইরে ৩৩টি স্কুল-কলেজসহ মোট ৮৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর ঘ ইউনিটে ১ হাজার ৬১০টি আসনের বিপরীতে ৯৮ হাজার ৫৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এই ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ১৪৭টি, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ৪১০টি ও মানবিক শাখার জন্য ৫৩টি আসন রয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের প্রায় সব বিভাগে, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদ ছাড়া প্রায় সব বিভাগে ভর্তি হতে পারবেন। আর কলা অনুষদের শিক্ষার্থীদের জন্য যে ৫৩টি আসন রয়েছে, সেগুলো ব্যবসায় শিক্ষা অনুষদের ৯টি বিভাগ এবং গণিত ও পরিসংখ্যানে ভর্তি হওয়ার জন্য।