রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩২

মোবাইলে গেম খেলে দৃষ্টি হারালো তরুণী!

Published : 2017-10-19 12:44:00

অনলাইন ডেস্ক : চীনে ২১ বছর বয়সী একজন তরুণী দিনের বেশির ভাগ সময়ই নিজের স্মার্টফোনে ভিডিও গেম খেলে কাটাতেন। বিভিন্ন রকম অনলাইন গেমে আসক্তি ছিল তার। এই গেম খেলতে গিয়েই এক দিন দেখলেন ডান চোখের দৃষ্টি ক্রমশ ঝাপসা হয়ে আসছে। হাসপাতালে নেয়ার পর চিকিৎসকেরা জানান, ওই তরুণী আংশিক ভাবে চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন।

চিকিৎসকেরা জানিয়েছেন, ওই তরুণীর ডান চোখের রেটিনা চূড়ান্ত ভাবে ক্ষতিগ্রস্ত। 'রেটিনাল আর্টারি অক্লুসন' রোগে আক্রান্ত তিনি। এই রোগ সাধারণত বয়স্ক ব্যক্তিদের মধ্যেই দেখা যায়। কমবয়সীদের মধ্যে এই রোগ বিরল। চিকিৎসকদের কথায়, মোবাইল স্ক্রিনে এক টানা অনেকক্ষণ তাকিয়ে থাকার ফলেই এই রোগে আক্রান্ত হয়েছেন ওই তরুণী। তিনি জানিয়েছেন, মোবাইল গেমে আসক্ত হয়ে পড়েছিলেন। অফিসে কাজের পর এবং ছুটির সময় সারা দিনই গেম খেলতেন। মোবাইলে তাঁর প্রিয় খেলা ছিল 'অনার অব কিংস'। এই গেমটি চীনে খুব জনপ্রিয়।

ওই তরুণী জানান, "ছুটির দিনে সকাল ৬ টায় ঘুম থেকে উঠে প্রাতরাশ করে বিকেল ৪ টা পর্যন্ত গেম খেলতাম। তার পর আবার কিছু খেয়ে একটু ঘুমিয়ে রাত ১ টা পর্যন্ত খেলেই যেতাম।" তিনি আরো জানান, কোনো কোনো দিন গেম খেলার জন্য এতটাই মোবাইল নিয়ে ব্যস্ত থাকতেন যে খাবার খেতেও ভুলে যেতেন। বাবা-মায়ের কথাও শুনতেন না তিনি। হাসপাতালের বিছানায় শুয়ে তরুণী জানিয়েছেন, এই বদভ্যাসের জন্য তিনি অনুতপ্ত।

তরুণীর দৃষ্টিশক্তি ফেরানোর জন্য চেষ্টা করছেন চিকিৎসকেরা। তারা জানিয়েছেন, যে কোনো অনলাইন গেম খেলার সময় প্রতি আধ ঘণ্টা পর পর বিরতি নেওয়া প্রয়োজন। দীর্ঘ দিন একটানা স্ক্রিনের দিকে তাকিয়ে গেম খেলে যাওয়ার ফলে যে কোনো ব্যক্তি তার দৃষ্টিশক্তি সম্পূর্ণ হারিয়ে ফেলতে পারেন। সূত্র: আনন্দবাজার