বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৫

বাংলাদেশের বাজারে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস

Published : 2017-10-18 16:00:00

অনলাইন ডেস্ক : আগামী ২ নভেম্বর থেকে বাজারে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস আনছে গ্রামীণফোন। আগামী ২৭ অক্টোবর শুক্রবার থেকে গ্রাহকরা গ্রামীণফোন সেন্টার এবং গ্রামীণফোন ওয়েবসাইট এর মাধ্যমে এই ফোনগুলো প্রি-অর্ডার করতে পারবেন।

এর আগে ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক জমকালোঅনুষ্ঠানে আইফোন ৮ ও ৮ প্লাস ঘোষণা দেয় অ্যাপল। একই অনুষ্ঠানে আইফোন টেনের (আইফোন এক্স) ঘোষণা দেওয়া হয়।

আইফোন ৮ প্লাসনতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। ৬ কোর সিপিইউ এবং ৩০ শতাংশ উন্নত গ্রাফিকস পাওয়া যাবে এতে। আইফোন ৮ এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে, যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে, গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্চ পাওয়া যাবে। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা থাকছে। আইফোন ৮ এ অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল।

সিলভার, স্পেস গ্রে ও গোল্ড—এ তিন রঙে বাজারে পাওয়া যাবে আইফোন ৮। আইফোন ৮ এর মাপ ৪ দশমিক ৭ ইঞ্চি আর আইফোন ৮ প্লাসে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি।

আইফোন ১০৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ মডেলে বাজারে আসবে আইফোন ৮। আইফোন ৮ এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। ১৯ সেপ্টেম্বর থেকে আইওএস ১১ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ পাওয়া যাবে।