বুধবার ২২ নভেম্বর, ২০১৭, সকাল ০৭:৪৬

সুস্থ সন্তানের জন্যে পিতাকেও স্বাস্থ্য সচেতন হতে হবে

Published : 2017-10-17 13:16:00,

অনলাইন ডেস্ক : মার্কিন বিজ্ঞানীদের এক গবেষণায় বলা হয়েছে, সুস্থ শিশুর জন্ম দেওয়ার জন্যে হবু পিতাকেও খাবারের ব্যাপারে সচেতন হতে হবে। এতদিন ধরে চিকিৎসকরা এজন্য শুধু হবু মায়েদেরই স্বাস্থ্যকর খাবার খাওয়ার ব্যাপারে জোর দিয়ে আসছিলেন। কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন, সুস্থ সন্তানের জন্য পুরুষকেও স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ এখানে পিতার ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ।

তারা বলছেন, সুস্থ সন্তানের জন্যে হবু পিতাদেরও ডায়েট করা প্রয়োজন। তারা বলছেন, সন্তানের স্বাস্থ্য কিরকম হবে সেটা নির্ভর করছে সেক্স করার আগে পিতা কি ধরনের খাবার খেয়েছেন তার ওপরেও। যুক্তরাষ্ট্রের সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের একটি গবেষণায় বলা হয়েছে, সুস্থ সন্তান জন্মদানের জন্যে মায়ের মতো পিতার ডায়েটও সমান গুরুত্বপূর্ণ।

পুরুষ মৌমাছির ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, তাদের খাবারে যদি কার্বোহাইড্রেট খুব বেশি এবং প্রোটিন কম থাকে তাহলে তাদের জন্ম দেওয়া সন্তানের বেঁচে থাকার সম্ভাবনা খুব কম হয়। মানুষের জিনের সাথে এই মৌমাছির জিনের অনেক মিল রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, তাদের গবেষণা থেকে এটা স্পষ্ট যে সুস্থ শিশু জন্মদানের জন্যে পিতাকে কম কার্বোহাইড্রেট ও বেশি প্রোটিন আছে এধরনের খাবার খেতে হবে। সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মাইকেল পোলক এবং জশুয়া বেনয়েতের নেতৃত্বে এই গবেষণাটি পরিচালিত হয়। অধ্যাপক পোলক বলেন, "আমরা সত্যিই বিস্মিত হয়েছি। বিভিন্ন প্রজাতির মধ্যে আমরা দেখেছি যে এ বিষয়ে মায়েরাই প্রচুর যত্নশীল হন। কিন্তু নবজাতকের স্বাস্থ্যের সাথে যে পিতারও ভূমিকা থাকতে পারে সেটা দেখে আমরা অবাক হয়েছি।" সূত্র: বিবিসি বাংলা