মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪০

শাওমির ডুয়াল ক্যামেরার স্মার্টফোন

Published : 2017-10-15 15:58:00

অনলাইন ডেস্ক : শাওমির ন্যাশনাল ডিস্ট্রিবিউটার সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড দেশের বাজারে অবমুক্ত করেছে শাওমির নতুন মডেলের স্মার্টফোন মি এ-১। দেশের স্মার্টফোন বাজারে শাওমি এখন অন্যতম জনপ্রিয় একটি ব্র্যান্ড| বিশেষ করে তরুণদের প্রথম পছন্দ শাওমি। স্বল্পমূল্যে মানসম্মত ডিভাইস উৎপাদনের জন্য দেশে জনপ্রিয়তা পেয়েছে চাইনিজ মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান শাওমি।
 
নতুন এই মডেলটিতে শাওমি প্রথমবারের মতো ব্যবহার করেছে গুগলের স্টক অ্যান্ড্রয়েড- অ্যান্ড্রয়েড ওয়ান। যা অ্যান্ড্রয়েড ৭.১ (নুগাট) দিয়ে পরিচালিত হবে এবং পরবর্তীতে অ্যান্ড্রয়েড ৮.০ (ওরিও) সাপোর্ট করবে।
 
মি এ-১ রয়েছে ডুয়াল ক্যামেরা। যার দু’টি লেন্সই ১২ মেগা-পিক্সেল ক্ষমতাসম্পন্ন। এর ক্যামেরা স্বল্প আলোতেও ভালোমানের ছবি ধারণ করতে সক্ষম। মি-এ১ -এর ক্যামেরা দিয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা সর্বোচ্চ ফোর-কে মানের ভিডিও ধারণ করতে পারবেন। এর ক্যামেরা লেন্সের অবস্থান এবং আকৃতি দেখতেও যে কোনও ফ্ল্যাগশিপ ডিভাইসের মতো। এর সামনের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা।
 
এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ চিপসেট, যার সর্বোচ্চ ক্ষমতা ২ গিগাহার্টজ পর্যন্ত। যা দিয়ে এর ব্যবহারকারী কোনও প্রকার সমস্যা ছাড়া যেকোনও অ্যাপ্লিকেশন চালাতে এবং গেম খেলতে পারবেন। সঙ্গে আছে শক্তিশালী ৪ গিগাবাইটের র‍্যাম এবং ৬৪ গিগাবাইটের বিশাল ধারণক্ষমতা সম্পন্ন ইন্টারনাল স্টোরেজ, যা ১২৮ গিগা পর্যন্ত বাড়ানো যাবে।
 
এতে ব্যবহার করা হয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ডিভাইসটির বডি বা বাইরের অংশ সম্পূর্ণ মেটাল। আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, যা ডিভাইসের পিছনে দেওয়া হয়েছে। অন্য সব শাওমি স্মার্টফোনের মতো এটিতেও রয়েছে ইনফ্রারেড সেন্সর। এতে ব্যবহার করা হয়েছে ৩০৮০ মিলি অ্যাম্পিয়ার ক্ষমতাসম্পন্ন লিথিয়াম পলিমার ব্যাটারি। ফোনটি ৩জি ও ৪জি নেটওয়ার্ক সমর্থন করবে। সেটটির দাম ২৩ হাজার ৪৯০ টাকা। সঙ্গে থাকছে ২ বছরের অফিসিয়াল ওয়ারেন্টি।