সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৪৫

রোহিঙ্গাদের দু:খ-কষ্ট নিয়ে কবীর সুমনের গান

Published : 2017-10-14 11:39:00, Updated : 2017-10-14 12:07:45

অনলাইন ডেস্ক : ভারতের অন্যতম সংগীতশিল্পী কবীর সুমন । তিনি বিভিন্ন সময়ে নির্যাতিত মানুষদের নিয়ে গান গেয়েছেন ।সাম্পতি রোহিঙ্গা ইস্যুও তার মনে দাগ কেটেছে । তাদের সহমর্মিতর জন্য গান গেয়ে গোটা বিশ্বকে উদ্বুদ্ধ করেছেন ।  অন্যায় ইস্যুতে তার কলম ও কণ্ঠ বরাবরই যোদ্ধার ভূমিকা পালন করে । বর্তমানে ‘রোহিঙ্গা’ ইস্যু নিয়ে বাংলাদেশসহ সারা বিশ্বেই প্রতিবাদ চলছে । সেই প্রতিবাদে এবার গানের মাধ্যমে শামিল হলেন কবীর সুমন । গত বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে জনপ্রিয় এই সংগীতশিল্পী তার ফেসবুক ফ্যানপেজ আর সাউন্ডক্লাউডে প্রকাশ করেছেন গানটি । গানটির শিরোনাম ‘রোহিঙ্গা’।

গানটির সঙ্গে কবীর সুমন লেখেন, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একাধিক বন্ধু আমার কাছে এমন একটি গান চেয়েছিলেন, তাই একটি গান তৈরি করে ঘরে রেকর্ড করলাম। মাইক্রোফোনে হাওয়ার আওয়াজ এসেছে । আমার শরীর ভালো নয়। গরমে রেকর্ড করা আর সম্ভব নয় । এই রচনা ও রেকর্ডিংয়ের ধ্বনিবৈশিষ্ট্য ও ধ্বনি-উৎকর্ষের চেয়ে রচনাটি বেশি গুরুত্বপূর্ণ।’ফুটনোটের শেষ অংশে তিনি অনুরোধ করে বলেন, ‘আমাকে যদি কেউ সত্যিই ভালোবাসেন এই ধরনের গান আর করতে বলবেন না ।

খুব কষ্ট হয় । আমার জীবনের সেরা কাজ আমি এখন করে চলেছিÑ বাংলা ভাষায় বিভিন্ন রাগে বিলম্বিত ও মধ্য/দ্রুত লয়ে খেয়ালগান তৈরি । এটি ঐতিহাসিক কাজ; যা আর কেউ এই পরিসরে, এই উৎকর্ষ বজায় রেখে, এই সংখ্যায় কোনো দিনই করেননি আধুনিক ও সমকালীন বাংলা ভাষায় । আমি জানি এ জন্য আমায় আমার জাতি সাধুবাদ দেবে না, বরং অন্য কিছু দেবে। তাতে আমার যায় আসে না । আমি বাঙালি জাতির জন্য কাজটি করছি না, বাংলা ভাষার জন্য করছি । সালাম।