বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪৮
ব্রেকিং নিউজ

■  ২০১৯ সালে বাংলাদেশে বেকারের সংখ্যা হবে ৩০ লাখ: আইএলও ■  রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বের জন্য বাংলাদেশ দায়ী: মিয়ানমার ■  হবিগঞ্জে কৃষক হত্যায় একই পরিবারের ৭ জনের মৃত্যুদণ্ড ■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, নিহত ২ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

ফেসবুকে নিষিদ্ধ মার্কিন র‍্যাপ সঙ্গীতশিল্পী লিল বি

Published : 2017-10-14 11:06:00

অনলাইন ডেস্ক : মার্কিন র‍্যাপ সঙ্গীতশিল্পী লিল বি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের বিতর্কিত মতামত খোলাখুলি প্রকাশ করার জন্য পরিচিত। তাকে ফেসবুক এক মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে। 'হেইট স্পিচ' বা বিদ্বেষমূলক বক্তব্য প্রচার বিষয়ে ফেসবুকের নীতি অনুসরণ করেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানা গেছে।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে র‍্যাপার লিল বি ইতিমধ্যেই তীব্র ক্ষোভ ব্যক্ত করেছেন। তার ভক্তরাও টুইটারে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব হয়েছেন। কিন্তু ফেসবুকের বক্তব্য, তিনি এমন অনেক কিছু পোস্ট করেছিলেন যা তাদের হেইট স্পিচ সংক্রান্ত নীতিমালার পরিষ্কার লঙ্ঘন। বিতর্কিত এই পোস্টগুলি ছিল যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ মানুষজন ও বন্দুকজনিত সহিংসতা ('গান ভায়োলেন্স') নিয়ে।

রাজনৈতিক সংবাদ পরিবেশনকারী ওয়েবসাইট 'দ্য হিল' এই নিষিদ্ধ পোস্টগুলির মধ্যে দুটি পোস্ট প্রকাশ করেছে। সেগুলো এরকম : "শ্বেতাঙ্গরাই একমাত্র নিজেদের বন্দুককে খুব ভালবাসে, ফলে বোঝাই যায় কারা সহিংস মানুষজন। আমি ভয়ে ভয়ে থাকি না - তাই আমার বন্দুকও লাগে না - লিল বি।"

দ্বিতীয় পোস্টটি ছিল : "শ্বেতাঙ্গরা এত ভিতু বলেই বন্দুক নিয়ে এত সমস্যা। ওরা যদি বন্দুক নামিয়ে রাখত তাহলে আমরা সবাই নিশ্চিন্ত হতাম। কিন্তু না, ওরা সহিংস - লিল বি"। এর আগে ২০১৪ সালে র‍্যাপার লিল বি-কে অনুরূপ নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হয়েছিল। সূত্র: বিবিসি বাংলা