বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১২

কুবিতে রোহিঙ্গা গণহত্যা বিষয়ক আলোচনা সভা

Published : 2017-10-10 20:25:00
মো. মতিউর রহমান, কুবি: মিয়ানমারে সে দেশের সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর চলমান নির্যাতন ‘গণহত্যা ও জাতিগত নিধন  এবং বাংলাদেশের করণীয়’ বিষয়ক আলোচনা সভা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ১০ অক্টোবর মঙ্গলবার বিকালে বাংলাদেশ স্ট্যাডি ফোরাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সমাজবিজ্ঞান অনুষদ ভবনের ৫০১ নং কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাসুদা কামালের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন গবেষক ও নৃবিজ্ঞানের সহকারী অধ্যাপক এন এম রবিউল আউয়াল চৌধুরী এবং ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আকবর হোসাইন।  আলোচনা সভায় বক্তরা রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্পৃক্ততার অতীত, বর্তমান ও ভবিষ্যত্ এবং রোহিঙ্গা শরণার্থীর ক্ষেত্রে উদার মানবতাবাদী দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন।

এসময় গবেষক রবিউল আওয়াল বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে এই মুহূর্তে কুটনৈতিক তত্পরতা অতি জরুরী।  ইংরেজী বিভাগের শিক্ষক আকবর হোসাইন বলেন,রোহিঙ্গা নির্যাতন সাম্প্রাদায়িক নয় বরং জাতিগত নিধন। এছাড়াও রোহিঙ্গা সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ গ্রহণের কথা বলেন বক্তারা। এসময় বাংলাদেশ স্ট্যাডি ফোরামের বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক মো. আতিকুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।