সোমবার ২৩ অক্টোবর, ২০১৭, রাত ১১:১৭

শীর্ষ ৫ অনলাইন প্রশিক্ষণ ওয়েবসাইট

Published : 2017-10-06 20:27:00, Count : 2687
প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ঐতিহ্যগত কিছু বিষয় শেখার জন্য অনলাইনে এমন কিছু প্রশিক্ষণ ওয়েবসাইট আছে যা আপনাকে করে তুলবে আরও প্রশিক্ষত আরও সমৃদ্ধ। এই ওয়েবসাইটগুলি বিভিন্ন স্তরে শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষার বিকল্প বাঁক দিয়ে থাকে। এজন্যে আপনাকে কোনো উচ্চ ফি গুনতে হবে না।

প্রত্যেক ব্যক্তি তার স্বপ্ন অর্জনের জন্য শিক্ষার শ্রেষ্ঠ অর্জন করতে চায়। ভাল প্রতিষ্ঠানে উচ্চ চার্জ ফি থাকায় শিক্ষার্থীরা সাধারণত তাদের শিক্ষা অনেক সময় অসম্পূর্ণ রেখেই ছেড়ে দেয়। যারা উচ্চতর শিক্ষার ব্যয়ভার বহন করতে করতে ক্লান্ত হয়ে পড়ছেন।

তারা কিছু ক্ষেত্রে নাম মাত্র ফি দিয়ে অনলাইনে ক্লাস করতে পারবেন। তবে বেশিরভাগই অনলাইন প্রশিক্ষণ ওয়েবসাইট ফ্রিতে পাওয়া যায়। অনলাইন ক্লাসগুলি কেবল সস্তাই নয় আপনি আপনার সুবিধামত সময়েও করতে পারবেন। তো চলুন দেখে নেয়া যাক অনলাইনে শিক্ষার জন্য শীর্ষ ৫টি সাইট।


১. Khan Academy (খান একাডেমী)

খান একাডেমি একটি মার্কিন অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান। ২০০৬ সালে বাংলাদেশী বংশোদ্ভুত সালমান খান এটি প্রতিষ্ঠা করেন। ’সকলের জন্য, সব জায়গায় বিনামূল্যে বিশ্বমানের শিক্ষাদান’ স্লোগানে এই প্রতিষ্ঠানটি শিক্ষা নিয়ে কাজ করছে। যেকোন কিছুই শেখা যাবে এখান থেকে। সকল বিষয় এবং শ্রেণির জন্য বিশেষজ্ঞ দ্বারা তৈরি বিষয়বস্তু এবং শিক্ষা উপকরণ পাওয়া যায় এখানে। সবসময় বিনামূল্যে।একাডেমির নিজের ওয়েবসাইট ও ইউটিউবের মাধ্যমে ৪০০০ এর বেশি বিভিন্ন বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল নির্মাণ করে খান একাডেমি। এর সবকিছুই বিশ্বজুড়ে যে কেউ পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

 

২. Coursera (কোর্সেরা)

বিগডেটা সম্পর্কে জানতে চান? ইন্টার‍্যাকটিভ ডিজাইন শিখতে চান? ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধি কিংবা এ ধরণের বিভিন্ন বিষয়ে বিশ্বের সেরা কলেজ ও বিশ্ববিদ্যালয় যেমন স্টানফোর্ড ইউনিভার্সিটি, জন হোপকিনস ইউনিভার্সিটি, প্রিন্সটন ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সির বিভিন্ন অনলাইন কোর্স করতে চান? তাহলে কোরসেরা আপনার জন্য সেরা ওয়েবসাইট। এর লেকচার ও নন-গ্রেডেড উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হয়, তবে আপনি যদি অফিসিয়াল গ্রেডেড অ্যাসাইনমেন্ট ও সার্টিফিকেট পেতে সেক্ষেত্রে ফি পরিশোধ করতে হবে।

বর্তমান সময়ে এমন অনেক প্রফেশনাল কোর্স সম্পন্ন করা যায় অনলাইনেই। আর এসব কোর্সের অনেকগুলোই করা যায় বিনামূল্যে। অনলাইন ইউনিভার্সিটিগুলো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে পরিচালনা করে থাকে এসব কোর্স। অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম কোর্সেরা এক্ষেত্রে এগিয়ে রয়েছে অন্যদের চাইতে।

 

৩. SKILLSHARE (দক্ষতা শেয়ার)


স্কিলশেয়ার হচ্ছে ওয়েবজগতের শ্রেষ্ঠতম প্রিমিয়াম শিক্ষাকেন্দ্রগুলোর মধ্যে একটি। এখানে অল্প মূল্যে চমৎকার সব শিল্প শেখার উপকরণের একটি বিশাল সংগ্রহশালা রয়েছে। কফি বানানো থেকে শুরু করে দক্ষ ইনস্টাগ্রামার, আর্টিস্ট হওয়ার জন্য প্রয়োজনীয় নানা সফট স্কিল কোর্স দিয়ে সাজানো স্কিলশেয়ার।ভিডিওর মাধ্যমে কোর্সগুলো চলে। প্রতিটি কোর্সের একটি প্রকল্প থাকে যেখানে শিক্ষার্থী কে কি শিখতে তা অন্যদের সাথে শেয়ার করতে পারে।সাইটটিতে বিনামূল্যে ৩৫৩ ক্লাস, কমিউনিটি ও মোবাইল অ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে। তবে মাসে ৮ ডলার পরিশোধ করে প্রায় ৩ হাজার ক্লাস ও অফলাইনে দক্ষ হওয়ার সুবিধা রয়েছে।

 

৪. Duolingo (ডুয়োলিংগো)


বিদেশী ভাষা রপ্ত করার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তবে আপনি যদি মজায় মজায় নতুন কোনো বিদেশী ভাষা শিখতে চান তাহলে যথাযথ হলো ডুয়োলিংগো। সঠিক উত্তর ও একে লেভেল থেকে অন্য লেভেলে অতিক্রম করে পয়েন্ট পাওয়া যায় এখানে। বলা, শোনা, অনুবাদ অথবা মাল্টিপল চয়েজ চ্যালেঞ্জের মাধ্যমে সহজে ও দ্রুত কোর্সগুলো শেখা যায়। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগিজ, ইতালিয়ান, ডাচ, আইরিশ, ড্যানিশ, সুইডিশ এবং ইংরেজি ভাষা শেখার জন্য এটি একটি চমৎকার অ্যাপ্লিকেশন। উদাহরণস্বরুপ, আপনি যদি ফ্রেঞ্চ কিংবা ইটালিয়ান দ্রুত শিভতে চান তাহলে এই ওয়েবসাইট আপনাকে সাহায্য করবে, যা গতানুগতিক কোর্স ফরম্যাটের চেয়ে ভিন্ন।

 

৫. edX (ইডক্স)


এখানে ইন্টারনেটে কোর্সের মাধ্যমে ঘরে বসে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাসে অংশ নিতে পারেন। বিশ্বের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির প্রতিষ্ঠিত ও চালিত এডেক্স। শিক্ষার জগতে বিপ্লব আনতেই ইন্টারঅ্যাক্টিভ স্টাডিজের জন্য দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা তৈরি করেছেন এই ওয়েবসাইট। সারা বিশ্বের প্রায় ৭০ লাখ শিক্ষার্থী নিবন্ধন করেছেন এই ওয়েবসাইটে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৭০০ বিষয়ের ওপর বিনা মূল্যে কোর্স করার সুযোগ রয়েছে এখানে। এখানে কোর্স সম্পন্ন করার পর ক্রেডিটের পরিবর্তে সার্টিফিকেট পায় ব্যবহারকারীরা।

ওয়েবসাইট অবলম্বনে মোঃ জোবায়ের হোসেন।