বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৫১
ব্রেকিং নিউজ

■  ২০১৯ সালে বাংলাদেশে বেকারের সংখ্যা হবে ৩০ লাখ: আইএলও ■  রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বের জন্য বাংলাদেশ দায়ী: মিয়ানমার ■  হবিগঞ্জে কৃষক হত্যায় একই পরিবারের ৭ জনের মৃত্যুদণ্ড ■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, নিহত ২ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

রাবির স্নাতক ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ

Published : 2017-09-28 10:01:00, Updated : 2017-09-28 10:12:43

অনলাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগামী ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর নয়টি অনুষদের ৫৭টি বিভাগ ও দুইটি ইনস্টিটিউটে পৃথকভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২২ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন ধাপে। এর মধ্যে সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘ই-১’; সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘ই-২’ এবং দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘ই-৩’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ওইদিন কলা অনুষদের ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই ধাপে। এর মধ্যে দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘এ-১’ ও বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘এ-২’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের দিন ২৩ অক্টোবর শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) ‘কে’ ইউনিটের পরীক্ষা সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ওইদিন আইন অনুষদের ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই ধাপে। এর মধ্যে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘বি-১’ ও দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি-২’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিন বিজনেস স্টাডিজ অনুষদের ‘ডি’ ইউনিটের পরীক্ষাও অনুষ্ঠিত হবে দুই ধাপে। এর মধ্যে দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের ব্যবসায় শিক্ষা ও বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অ-ব্যবসায় শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৪ অক্টোবর প্রকৌশল অনুষদের ‘এইচ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন ধাপে। এর মধ্যে সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘এইচ-১’; সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘এইচ-২’ এবং দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘এইচ-৩’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া এদিন দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) ‘জে’ ইউনিটের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৫ অক্টোবর বিজ্ঞান অনুষদের ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন ধাপে। ওইদিন সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘সি-১’; সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘সি-২’ এবং দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘সি-৩ ও সি (অবিজ্ঞান)’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘আই’ ইউনিটের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষদিন ২৬ অক্টোবর ভূগোল ও ভূ-বিজ্ঞান অনুষদের ‘এফ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন ধাপে। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘এফ-১’; সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘এফ-২’ এবং দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘এফ-৩ ও এফ (অবিজ্ঞান)’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া এদিন কৃষি অনুষদ ‘জি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই ধাপে। এর মধ্যে আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘জি-১’ এবং সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘জি-২’ রোল ও প্রবেশপত্রধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ববিদ্যালয়টির স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া গত ১০ সেপ্টেম্বর শুরু হয়ে চলে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এবার মোট আবেদন করেছে তিন লক্ষ ১৬ হাজার ১২০ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বে ৬৮ জন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.ru.ac.bd থেকে জানা যাবে।