সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৭

গুগল অ্যাডসেন্সে বাংলা ভাষা

Published : 2017-09-27 18:56:00
জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের অ্যাড নেটওয়ার্ক ‘গুগল অ্যাডসেন্সে’ বাংলা ভাষা সংযুক্ত করা হয়েছে। গুগল ব্লগ জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর গুগল নেটওয়ার্কে বাংলা ভাষা সংযুক্ত করা হয়।
২০০৩ সালে চালু হয় গুগল অ্যাডসেন্স। কিন্ত দাবি থাকলেও এতদিন ধরে অ্যাডসেন্সে বাংলা ভাষা যুক্ত করা হয়নি। ফলে গুগল বিজ্ঞাপন থেকে সুবিধার দিক থেকে প্রথম থেকেই পিছিয়ে ছিল বাংলা ভাষার ওয়েবসাইটগুলো। গুগল ব্লগে অ্যাডসেন্স টিমের এক পোস্টে বলা হয়েছে, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের কোটি মানুষের ভাষা বাংলাকে অ্যাডসেন্স পরিবারের সঙ্গে যুক্ত করা হলো।

এতে বলা হয়, গত কয়েক বছরে বাংলা ভাষার কনটেন্টের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। অ্যাডসেন্স ব্যবহার করে সহজেই কনটেন্ট থেকে নগদ অর্থ উপার্জনের সুযোগ থাকে। ফলে বাংলা ভাষায় অ্যাডসেন্স বাংলাভাষী পাঠকদের কাছে সহজে বিজ্ঞাপন পৌঁছে দিতে বিজ্ঞাপনদাতাদের সহায়তা করবে।

বাংলাভাষী ওয়েবসাইটে অ্যাডসেন্স যুক্ত করার জন্য গুগল অ্যাডসেন্সের অ্যাকাউন্ট করে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে গুগল অ্যাডসেন্স কর্তৃপক্ষ বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দিয়ে থাকে।

মূলত অ‍্যাডসেন্স হল—গুগলের লভ্যাংশ-অংশীদারী বিজ্ঞাপন প্রকল্প। যার মাধ‍্যমে একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই প্রতিষ্ঠানটি গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।

বাংলার পাশাপাশি নতুন যোগ করা ভাষার মধ্যে উর্দু, নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষা রয়েছে। নতুন ৩০টি ভাষা যুক্ত হওয়ায় গুগলের ভয়েস সার্চ সুবিধাটি বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষীর মানুষ ব‍্যবহার করতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন https://adsense.googleblog.com/