শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১২

বড় দরপতন শেয়ারবাজারে

Published : 2017-09-25 19:42:00
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ২৫ সেপ্টেম্বর সোমবার  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতনে হয়েছে। এ নিয়ে উভয় বাজারে টানা ছয় কার্যদিবস দরপতন ঘটল। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৫৯ পয়েন্ট। আর বাজারটিতে দরপতন হয়েছে ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ১০৯ পয়েন্ট এবং দরপতন হয়েছে ৪৮ শতাংশ প্রতিষ্ঠানের।

দিনের শুরুতে সূচকের নিম্নমুখীতায় লেনদেন শরু হয়। এবং দিন শেষ একই ধারা বজায় থাকে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট কমে ৬ হাজার ১০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৮০টি বা ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। অপরদিকে দর বেড়েছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৬২ কোটি ১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪ কোটি ১৬ লাখ টাকা।