শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, সকাল ০৭:৪১

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে পূর্ণিমা উদযাপন বাতিল করেছে বৌদ্ধ সম্প্রদায়

Published : 2017-09-18 18:45:00
২৫ আগষ্ট থেকে মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন চলেছে। রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে আসন্ন প্রবারোনা পূর্ণিমা উৎসব উদযাপন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়। বাংলাদেশ বৌদ্ধ সমিতির ঢাকা শাখার মহাসচিব স্বপন বড়ুয়া চৌধুরী ‘প্রবারণা পূর্ণিমা’ উৎসবের বাতিলের ঘোষণা দিয়েছে।

তিনি বলেন, সার্বিক পরিস্থিতির কথা বিবেচনা করে আমরা আসন্ন  ‘প্রবারণা পূর্ণিমা’ উৎসব পালন করবো না। প্রবারণা পূর্ণিমায় বৌদ্ধ ভিক্ষুরা তাদের ভিতরের অবিত্রতা ও কলুষতা থেকে পবিত্র হওয়ার জন্য তিন মাসব্যাপী তাদের আশ্রমে নির্জন বাস করেন। একে আশ্বিনী পূর্ণিমাও বলা হয়।

উৎসবটির প্রধান আকর্ষণ হচ্ছে আকাশকে আলোকিত করতে রঙ্গিন আলোর ফানুস উড়ানো। এবার ফুনস উড়ানো উৎসব বাতিল করে শুধুমাত্র ধর্মীয় আচার পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে উল্লেখ করে স্বপন বলেন, এ বছর উৎসবের অংশটুকু পালন করা হবে না। এই টাকা দিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা করা হবে। এ বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠানটি পালন করা হবে।


এদিকে রোহিঙ্গা নির্যাতনের ঘটনাকে মানবতার বিরুদ্ধে অপরাধ আখ্যা দিয়ে দেশের বৌদ্ধ সম্প্রদায় মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর সামরিক অভিযানের তীব্র নিন্দা জানিয়েছে।