বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৬

নিখোঁজের ২৩ ঘণ্টা পর লাশ উদ্ধার

Published : 2017-09-13 23:30:00
নিজস্ব প্রতিবেদক: নিখোঁজের ২৩ ঘণ্টা পর মিরপুরে ম্যানহোল থেকে উদ্ধার করা হল পরিচ্ছন্নতা কর্মীর মৃতদেহ। এর আগে গত মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে নিখোঁজ হয় ওই যুবক। ম্যানহোলে নামার পরই তাকে খুঁজে পাচ্ছিল না ফায়ার সার্ভিস কর্মীরা। সবশেষ গতকাল বেলা ৩টার দিকে ম্যানহোলের আরেকটি ঢাকনা খুলে ওই
তরুণকে এলাকাবাসীর সহায়তায় উদ্ধার করে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। তবে তার নাম-পরিচয় জানা যায়নি।
এদিকে স্থানীয়রা অভিযোগ করে বলেন, মিরপুর ৭ নম্বর সেকশনের চলন্তিকা এলাকার জিতা গার্মেন্টসের পাশের একটি ম্যানহোলে নেমে ওই পরিচ্ছন্নতা কর্মী নিখোঁজ হন। ড্রেন পরিষ্কার করতে জিতা গার্মেন্টস কর্তৃপক্ষ পাঁচশ’ টাকার বিনিময়ে ওই যুবককে ম্যানহোলে নামায়।
ফায়ার সার্ভিসের মিরপুর ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক লে. কর্নেল মোশারফ হোসেন বলেন, মঙ্গলবার বিকেলে ড্রেন পরিষ্কার করতে ওই ভবঘুরে যুবককে নামিয়ে দেওয়া হয়। দুই ডুব দিয়ে উঠে তৃতীয় ডুবের পর আর ওঠেনি বলে আমরা জানতে পেরেছি। খবর পাওয়ার পরপরই বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত আমাদের উদ্ধার অভিযান চলে। পরে গতকাল সকাল ১০টার পর থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট উদ্ধার অভিযান চালায়। তিনি আরও বলেন, ওই ব্যক্তি যে ম্যানহোলে পড়েছেন সেখানে নেমে ৪-৫ ফুট পর্যন্ত সামনে যাওয়া গেছে। এরপর আর যাওয়া সম্ভব হয়নি বলে সিটি করপোরেশনের সহায়তায় আমরা অনেকখানি জায়গা খুঁড়ে দেখেছি। কিন্তু তাকে পাওয়া যায়নি। পরে  বেলা ৩টার দিকে তাকে উদ্ধার করা হয়।    
ফায়ার সার্ভিস সদর দফতরের স্টেশন অফিসার আল মাসুদ জানান, ড্রেনের পানি যেদিকে প্রবহমান তার প্রায় ৫০ ফুট উল্টোদিকে মরদেহের সন্ধান পায় সাধারণ জনতা। এর আগে পানির প্রবহমানতার দিকে প্রায় ২২ ঘণ্টা খোঁজাখুঁজি করে ফায়ার সার্ভিস।
স্থানীয় সূত্র জানায়, প্রথম থেকেই ফায়ার সার্ভিসকে উল্টোদিকে খোঁজার অনুরোধ করা হয়। কিন্তু উল্টোদিকে আসার সম্ভাবনা গুরুত্ব দেয়নি ফায়ার সার্ভিসের কর্মীরা। পরে সাধারণ জনগণ উল্টোদিকের প্রায় ৫০ ফুট দূরে আরেকটি ম্যানহোলের ঢাকনা উঠিয়ে নিচে নামে। ১৫-২০ মিনিট খোঁজাখুঁজির পর বেলা সাড়ে ৩টায় মরদেহের সন্ধান পায়।